নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রিগোজিনের বিধ্বস্ত বিমানের ফ্লাইট রেকর্ডার উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩ | ১২:২৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ আগস্ট ২০২৩ | ১২:২৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
প্রিগোজিনের বিধ্বস্ত বিমানের ফ্লাইট রেকর্ডার উদ্ধার

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। ছবি : সংগৃহীত

রাশিয়ার মস্কোয় বিমান দুর্ঘটনায় ১০ জনের মরদেহ আগেই উদ্ধার করা হয়েছিল। এবার দুর্ঘটনাস্থল থেকে বিধ্বস্ত হওয়া বিমানের ফ্লাইট রেকর্ডার উদ্ধারের কথা জানিয়েছেন রুশ কর্মকর্তারা। বর্তমানে এ ঘটনায় আণবিক-জেনেটিক পরীক্ষা-নিরীক্ষা চলেছে বলেও জানান তারা।

গত বুধবার (২৩ আগস্ট) বিকেলে মস্কোর টিভের অঞ্চলের কুজেনকিনো গ্রামের কাছে ১০ আরোহী নিয়ে বিমানটি বিধ্বস্ত হয়। বিধ্বস্ত হওয়া বিমানে রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনও রয়েছেন বলে জানিয়েছে রুশ সরকারি বার্তা সংস্থা তাস।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবেই পরিচিত ওয়াগনারপ্রধান প্রিগোজিন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করছিল ওয়াগনার সেনারা। এমনকি ইউক্রেনের বাখমুত শহর দখলে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে ওয়াগনার বাহিনী।

তবে রুশ সামরিক নেতাদের প্রতি অসন্তোষ থেকে গত ২৩ জুন বিদ্রোহের ঘোষণা দেন প্রিগোজিন। যদিও বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর মধ্যস্থতায় সেই বিদ্রোহ থেকে সরে আসেন তিনি। এ বিদ্রোহের পর পুতিনের চক্ষুশূলে পরিণত হন প্রিগোজিন।

জল্পনা রয়েছে, বোমা বা ক্ষেপণাস্ত্রের আঘাতে বুধবার মস্কোর কাছে বিমানটি বিধ্বস্ত হয়। ক্রেমলিনের নির্দেশেই এমনটা করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ক্রেমলিনের নির্দেশে প্রিগোজিনকে হত্যার দাবি ডাহা মিথ্যা।

গতকাল শুক্রবার তিনি বলেন, এই বিমান দুর্ঘটনা নিয়ে অনেক জল্পনা চলছে। পশ্চিম থেকে এসব জল্পনা একটি নির্দিষ্ট দৃষ্টিকোণ থেকে আসছে। এসব ডাহা মিথ্যা। আমাদের কাছে এই মুহূর্তে অনেক তথ্য-প্রমাণ নেই। তদন্তের মাধ্যমে এসব বিষয়ে স্পষ্ট করা দরকার।

শেয়ার করুন