নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিদিন দুই বিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:৩৫ অপরাহ্ণ | আপডেট: ০১ মার্চ ২০২৩ | ১১:৩৯ অপরাহ্ণ

ফলো করুন-
প্রতিদিন দুই বিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করেন

বিশ্বজুড়ে বেড়েই চলেছে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা। ফেসবুক গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্বের সবথেকে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। এর মূল কোম্পানি মেটা জানিয়েছে, গত ডিসেম্বর মাসেই প্রতিদিন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে গড়ে দুই বিলিয়ন ছাড়িয়েছে। অর্থাৎ বিশ্বের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ মানুষ প্রতিদিন ফেসবুক ব্যবহার করছেন।

খবরে জানানো হয়, ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির এই বিষয়টি ফেসবুকের কাছেও অনেকটা অপ্রত্যাশিত ছিল। আশাতীত এই প্রবৃদ্ধি কোম্পানিটির মধ্যে নতুন আশার সঞ্চার করছে। ব্যয় বৃদ্ধি এবং বিজ্ঞাপন কমে যাওয়া নিয়ে চাপের মধ্যে ছিল ফেসবুক। কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, তিনি এখন ব্যয় কমানোর দিকে নজর দিয়েছেন। ২০২২ সালে প্রথমবারের মতো ফেসবুকের আয় কমেছে। অথচ এর আগের কয়েক বছর আয় বৃদ্ধির হার দুই অংকে ছিল।

নতুন এই অবস্থা নিয়ে জাকারবার্গ বলেন, আমরা এখন একটি ভিন্ন পরিবেশে আছি। আমরা মনে করি না যে, এভাবেই সব চলতে থাকবে। আবার আমি এটাও মনে করি না যে, আগের মতো অবস্থায় ফিরে যাওয়া সম্ভব হবে। ২০২২ সাল একটি চ্যালেঞ্জিং বছর ছিল। কিন্তু আমি মনে করি আমরা এর শেষের দিকে ভালো অগ্রগতি করেছি।

ফেসবুক ছাড়াও মেটার অধীনে আছে ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেও। গত বছর এই কোম্পানিটি একটি বড় পুনর্গঠনের ঘোষণা দিয়েছিল। যার মধ্যে ছিল অফিসের জায়গা কমিয়ে আনা এবং বিশাল সংখ্যক কর্মীকে ছাঁটাই করা। এর ধারায় ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছে ফেসবুক, যা মোট কর্মীর ১৩ শতাংশ। এত সবের পরেও ২০২২ সালে ফেসবুক ২৩ বিলিয়ন ডলারের বেশি আয় করেছে বলে জানিয়েছে।

গত বছরই মেটা জানিয়েছিল, দৈনিক ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমছে। এটাই ইতিহাসে প্রথমবারের মতো ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমার ঘটনা। তখন মেটা জানিয়েছিল তারা মেটাভার্স নামে পরিচিত ভার্চুয়াল রিয়েলিটির উপর বিনিয়োগে জোর দেবে। যদিও দ্রুতই ফেসবুকে ব্যবহারকারী আবার বাড়তে শুরু করেছে। ডিসেম্বর মাসে প্রতিদিন সাইটে ব্যবহারকারীর সংখ্যা ৪ শতাংশ বৃদ্ধি পায়। এমনকি ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডাতেও ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। বিবিসি।

শেয়ার করুন