নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পহেলা বৈশাখে ভর্তার বাহার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৩ | ০১:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ০১ মে ২০২৩ | ০১:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
পহেলা বৈশাখে ভর্তার বাহার

পহেলা বৈশাখে খাবারে বাঙালিয়ানা থাকবে না তা হতেই পারে না। নববর্ষের খাবার মানেই পান্তা ভাত। সঙ্গে যদি থাকে বাহারি ভর্তা তাহলে আরও জমে ওঠে। সুস্বাদু কিছু ভর্তার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী মমতাজ বেগম ঊর্মি

ইলিশ মাছের মাথার ভর্তা

যা যা লাগবে : ইলিশ মাছের মাথা ১টি পেঁয়াজ (মাঝারি আকারের) ২টি শুকনো মরিচ ৩টি সরষের তেল পরিমাণমতো, পেপার টাওয়েল কয়েকটা।

যেভাবে তৈরি করবেন : ইলিশ মাছের মাথা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। তার পর তা পেপার টাওয়েল দিয়ে শুকনো করে মুছে নিন। এবার কড়াইতে সরষের তেল বেশি করে নিয়ে তা গরম করে নিন। তেল গরম হলে ইলিশ মাছের মাথা দিয়ে অল্প করে ভেজে নিন। তেল থেকে তুলে আবারও একটি পেপার টাওয়েল দিয়ে বাড়তি তেলটা শুষে নিন। একটি বড় বাটিতে পানি গরম করে ইলিশ মাছের ভেজে নেওয়া মাথা ভাপিয়ে নিন। বেশ কিছুক্ষণ ভাপানোর পর ইলিশ মাছের মাথা পানি থেকে তুলে নিন। একটি পেঁয়াজ ও শুকনো মরিচ ড্রাই রোস্ট করে ভাপানো ইলিশ মাছের মাথার সঙ্গে মিহি করে বেটে নিন। কড়াইতে সরষের তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে লালচে করে ভাজুন। বাকি শুকনো মরিচ দিয়ে দিন। পেঁয়াজ ভাজা হলে ইলিশ মাছের মাথাবাটা দিয়ে দিন। বেশ কিছু সময় কষিয়ে নিন। তেল ছেড়ে এলে আঁচ বাড়িয়ে মাথার মিশ্রণ ভাজতে ভাজতে শুকনো করে ফেলুন। একেবারে শুকনো হলে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

টাকি মাছের ভর্তা

যা যা লাগবে : টাকি মাছ ৩টি (মাঝারি সাইজ) কাঁচামরিচ সিদ্ধ ৬টি পেঁয়াজ কুঁচি ৩টি (বড়) ধনেপাতা কুচি ১ কাপ এবং রসুন কোয়া ২টি।
যেভাবে তৈরি করবেন : প্রথমে মাছগুলো লবণ দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এবার একটি পাত্রে লবণ, সামান্য হলুদ, রসুন ও কাঁচামরিচ দিয়ে টাকি মাছগুলো সিদ্ধ করে নিন। অন্য একটি পাত্রে সামান্য তেল দিয়ে পেঁয়াজ হালকা ভেজে নরম করে নিতে হবে। এরপর মাছের কাঁটা বেছে একটি পাত্রে পেঁয়াজ, মরিচ, লবণ, সরিষার তেল ও ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। হয়ে গেল মজার স্বাদের টাকি মাছ ভর্তা। ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

সাথী / পরিচয়

শেয়ার করুন