নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিকল্পনা অনুযায়ী চলছে রুশ অভিযান: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২২ | ০৪:৪০ পূর্বাহ্ণ | আপডেট: ০১ অক্টোবর ২০২২ | ০৫:০০ পূর্বাহ্ণ

ফলো করুন-
পরিকল্পনা অনুযায়ী চলছে রুশ অভিযান: পুতিন

ইউক্রেন যুদ্ধে বিজয়ী হওয়ার লক্ষ্যেই পরিকল্পনা অনুযায়ী চলছে রুশ অভিযান। চার অঞ্চলকে নিজেদের সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণার পর শুক্রবার (৩০ সেপ্টেম্বর) মস্কোর রেড স্কয়ারে আয়োজিত জমকালো কনসার্টে ভাষণে এ কথা বলেন রুশ প্রেসিডেন্ট। এদিকে সামরিক অস্ত্রনির্মাণ প্রতিষ্ঠানসহ রুশ আইনসভার সদস্যদের পাশাপাশি মদদদাতাদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর দ্য গার্ডিয়ান।

এদিন ইউক্রেনের চার অঞ্চলকে নিজেদের অন্তর্ভুক্তিকে কেন্দ্র করে, পতাকা উড়িয়ে রাশিয়া ফরোয়ার্ড স্লোগানে মুখর ছিল মস্কোর রেড স্কয়ার। কয়েক হাজার সমর্থক আর প্রিয় ব্যান্ড লিউবির উপস্থিতিতে রেড স্কয়ারে জমকালো কনসার্ট উদ্‌যাপনে অংশ নেন রুশ প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ জনগণ ঐক্যবদ্ধ বলেই ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার অন্তর্ভুক্ত হয়েছে উল্লেখ করে পুতিন বলেন, রুশ ভাষাভাষীদের ওপর নিপীড়ন বন্ধে যা প্রয়োজন সবই করবে তার সরকার।

প্রেসিডেন্ট পুতিন বলেন, সব সত্য প্রমাণিত, পরিষ্কার। অঞ্চলগুলো রাশিয়ার সঙ্গে যুক্ত করতে জনগণের সমর্থন পেয়েছি আমরা। যে কোনো মূল্যে এভাবেই একতা বজায় রাখার দায়িত্ব রুশ ভাষাভাষী সবার।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চলমান যুদ্ধে রাশিয়া যে ইউক্রেনে ব্যর্থ, তারই প্রমাণ অবৈধ গণভোটের মাধ্যমে অঞ্চল দখল। রুশ সমরাস্ত্র নির্মাণপ্রতিষ্ঠান, অস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠান, গভর্নর, আইনসভার ২৭৮ সদস্য, দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ প্রেসিডেন্টের পরিবারের কয়েকজন সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণাও দেন বাইডেন। এমনকি মস্কোর অপচেষ্টায় সহায়তাকারী দেশ ও মদদদাতাদের বিরুদ্ধেও উপযুক্ত ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

বাইডেন বলেন, প্রেসিডেন্ট পুতিনের কার্যকলাপ প্রমাণ করে, তিনি পুরোপুরি ব্যর্থ। আমরা পুতিনকে ভয় পাই না। অবৈধ গণভোটের মাধ্যমে দখল করা চার অঞ্চল আমরা কখনোই স্বীকৃতি দেব না বরং অঞ্চলগুলো রাশিয়ার অংশ হিসেবে যেসব দেশ, বিদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠান মস্কোকে সমর্থন দেবে তাদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। একই সুরে কথা বলেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটোও। তীব্র নিন্দা জানিয়ে জোটের মহাসচিবের দাবি, যুদ্ধের সাত মাসে এখন পর্যন্ত এ ঘটনাই মারাত্মক উসকানিমূলক পদক্ষেপ।

ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেন, ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর সেনা সমাবেশের ঘোষণা দেয়া, গণভোটের আয়োজন এবং সবশেষ দখলে নেয়ার ঘটনা রীতিমতো পরিস্থিতি উসকে দিচ্ছে। আমরা কখনোই এমন অবৈধ কর্মকাণ্ড মেনে নেব না। ন্যাটো আবেদনের বিষয়ে ইউক্রেনের নিজস্ব পথ বেছে নেওয়ার অধিকারকে আমরা সমর্থন করি।

এসবের মধ্যেই গণভোটকে অবৈধ ও ভূমি অধিগ্রহণ উল্লেখ করে শুক্রবার জাতিসংঘে নিন্দা প্রস্তাব আনেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। যেখানে যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ ১০টি দেশ পক্ষে ভোট দিলেও চীন, ভারত ও ব্রাজিল ভোটদানে বিরত থাকে। আর প্রস্তাবের বিপক্ষে একমাত্র ভেটো দেয় রাশিয়া।

পরিচয়/সোহেল

শেয়ার করুন