নিউইয়র্ক     বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্ক সিটিতে শত বছরের পুরোনো ভবন ১৯০ মিলিয়ন ডলার বিক্রি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩ | ১১:২৫ অপরাহ্ণ | আপডেট: ২৫ মার্চ ২০২৩ | ১১:২৫ অপরাহ্ণ

ফলো করুন-
নিউইয়র্ক সিটিতে শত বছরের পুরোনো ভবন ১৯০ মিলিয়ন ডলার  বিক্রি

ছবির ক্যাপশন : নিউইর্য়ক শহরের ম্যানহাটন এলাকায় অবস্থিত ২২তলা ফ্ল্যাটিরন বিল্ডিং ছবি: এএফপি

নিউইর্য়ক শহরের ম্যানহাটন এলাকা। দুই রাস্তার মাথায় দাঁড়িয়ে আছে শত বছরের বেশি পুরোনো একটি ভবন। ছিপছিপে, তেকোনা আকারের ভবনটির নাম ‘ফ্ল্যাটিরন বিল্ডিং’। গত বুধবার এক নিলামে ভবনটির সর্বোচ্চ দাম উঠেছে ১৯০ মিলিয়ন ডলার (প্রায় ২ হাজার কোটি টাকা)।

ফ্ল্যাটিরন বিল্ডিংটি ২২তলা, নির্মাণ করা হয়েছিল ১৯০২ সালে। ভবনটি শেষ ভাড়া নিয়েছিল ম্যাকমিলিয়ান পাবলিশার্স নামের একটি প্রকাশনা প্রতিষ্ঠান। পরে ২০১৯ সালে ভবনটি ছেড়ে দেয় তারা। এরপর থেকে সেটি খালি রয়েছে। নিলামে তোলার আগে ভবনটির মালিক ছিল কয়েকটি আবাসন প্রতিষ্ঠানের একটি সংগঠন। তারা ভবনটি সংস্কার ও নতুন করে ভাড়া দেওয়ার বিপক্ষে ছিল। এ নিয়ে পাল্টাপাল্টি কয়েকটা মামলা হয়। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। পরে আদালত ভবনটি নিলামে বিক্রি করার নির্দেশ দেন।

নিলামে প্রাথমিক মূল্য ধরা হয়েছিল পাঁচ কোটি ডলার। শেষ পর্যন্ত নিলাম কক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর প্রায় ৪ গুণ বেশি ১৯ কোটি ডলার দাম দিতে রাজি হন আব্রাহাম ট্রাস্ট ইনভেস্টমেন্ট ফান্ডের ব্যবস্থাপনা অংশীদার জ্যাকব গার্লিক। নিলামে জয় পাওয়ার পর তিনি বলেন, ‘আমার বয়স যখন ১৪ বছর ছিল, তখন থেকেই ভবনটির মালিক হওয়ার স্বপ্ন ছিল আমার।’ তবে ভবনটিতে তিনি কী করবেন তা জানাননি।

ভবনটি নিলামে তুলেছিল ম্যানিওন অকশন নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান। সেটি কর্মকর্তা ম্যাথিউ ম্যানিয়ন বলেন, জ্যাকব গার্লিককে নির্দিষ্ট সময়ের মধ্যে ১৯ কোটি ডলারের ১০ শতাংশ পরিশোধ করতে হবে। না হলে নিলামে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতাকে ভবনটির মালিকানা দিয়ে দেওয়া হবে। – সুত্র এএফপি

শেয়ার করুন