নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে বিএনপির মিছিলে পাকিস্তানের পতাকা সংক্রান্ত খবরটি নিয়ে প্রশ্ন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৫২ অপরাহ্ণ | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ | ১১:৫২ অপরাহ্ণ

ফলো করুন-
নিউইয়র্কে বিএনপির মিছিলে পাকিস্তানের পতাকা সংক্রান্ত খবরটি নিয়ে প্রশ্ন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বিএনপির মিছিলে পাকিস্তানের পতাকা সংক্রান্ত খবরটি নিয়ে নানা প্রশ্ন উঠেছে। ছবি : সংগৃহীত

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসাসহ বিভিন্ন দাবিতে নিউইয়র্কের ম্যানহাটনের জাতিসংঘ সদর দপ্তরের সামনে সেকেন্ড এভিনিউতে বিক্ষোভে পাকিস্তানের পতাকা নিয়ে বিএনপির নেতাকর্মীরা উপস্থিত হয়েছেন- এমন দাবি করে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশকিছু ছবি ছড়িয়ে পড়ে। গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রে এ বিক্ষোভ করে বিএনপি। এসব ছবি নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। আসলেই কি বিএনপির নেতাকর্মীরা পাকিস্তানের পতাকা নিয়ে সমাবেশে উপিস্থিত হয়েছিলেন?

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশে এএফপির ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির ফেসবুকে এক পোস্টে এই বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন। পাঠকদের সুবিধার্থে পোস্টটি তুলে ধরা হলো। কদরুদ্দীন শিশির লিখেছেন, ‘নিউইয়র্কে বিএনপির মিছিলে পাকিস্তানের জাতীয় পতাকা কেন?’ এই শিরোনামে দৈনিক কালবেলা একটি উপসম্পাদকীয় প্রকাশ করেছে। উপসম্পাদকীয়টি লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া, যিনি বর্তমানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলা ইনসাউডার নামে একটি অনলাইন পোর্টাল একটি সংবাদ প্রতিবেদনের শিরোনাম করেছে, ‘পাকিস্তানের পতাকা নিয়ে খালেদার মুক্তি দাবি যুক্তরাষ্ট্র বিএনপির!’ এ ছাড়া ফেসবুকে ক্ষমতাসীন দলের সমর্থক বিভিন্ন পেজ ও অ্যাকাউন্ট থেকে বিএনপির গত ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘ ভবনের সামনের সড়কে আয়োজন করা একটি বিক্ষোভ সমাবেশের কয়েকটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে বিএনপির কর্মীরা তাদের মিছিলে পাকিস্তানের পতাকা হাতে নিয়ে বিক্ষোভ করেছেন। প্রকৃতপক্ষে দাবিটি অসত্য।

পাকিস্তানের বিরোধীদল তেহরিক-ই-ইনসাফের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গত ২২ সেপ্টেম্বর `New York Protest, In Front of United Nation’s Building’ শিরোনামে একটি ভিডিও লাইভ সম্প্রচার করা হয়। ভিডিওর বিবরণ থেকে জানা যায়, ওইদিন জাতিসংঘ ভবনের সামনে তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানে নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বিক্ষোভ আয়োজন করে। একই সময়ে ওই ভবনের সামনের সড়কে বাংলাদেশের বিরোধী দল বিএনপির বিক্ষোভও চলছিল। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে বিশ্বের বিভিন্ন সংগঠনের কর্মীরা নানা দাবিতে সেখানে বিক্ষোভ করে থাকেন। তেহরিক-ই-ইনসাফের ১ ঘণ্টার ইউটিউব ভিডিও থেকে নিচের ছবিগুলো নেওয়া হয়েছে, যেখানে স্পষ্টভাবেই দেখা যাচ্ছে যে, একই সড়কে বাংলাদেশের বিএনপি, পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ এবং আরও নানা সংগঠন ব্যানার নিয়ে পাশাপাশি দাঁড়িয়ে বিক্ষোভ করছে। সূত্র : কালবেলা

শেয়ার করুন