নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশীয় আইনে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহতের দাবি ইরানের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩ | ১২:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ আগস্ট ২০২৩ | ০৪:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
দেশীয় আইনে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহতের দাবি ইরানের

ইরানে পার্লামেন্টের মাধ্যমে প্রতিষ্ঠিত একটি কাঠামোর ভিত্তিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রয়েছে। তেহরানের ৬০ শতাংশ সমৃদ্ধকরণ কমিয়ে দেওয়ার বিষয়ে প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে দেশটির পরমাণু প্রধান মোহাম্মদ ইসলামি রবিবার এ মন্তব্য করেন।

ইসলামি এসংক্রান্ত একটি আইন উল্লেখ করে বলেন, ‘আমাদের পারমাণবিক সমৃদ্ধকরণ কৌশলগত কাঠামো আইনের ওপর ভিত্তি করে অব্যাহত রয়েছে।’

এদিকে চলতি মাসের শুরুর দিকে ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানায়, ইরান যে গতিতে পরমাণু অস্ত্রতে প্রায় ব্যবহার উপযোগী সমৃদ্ধ ইউরেনিয়াম জমা করছিল তা উল্লেখযোগ্যভাবে মন্থর করেছে এবং এর কিছু মজুদ পাতলা করেছে।

এটি এমন পদক্ষেপ, যা যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা কমাতে সাহায্য করতে পারে এবং ইরানের পারমাণবিক কর্মকাণ্ডের বিষয়ে বিস্তৃত আলোচনা পুনরুদ্ধার করতে পারে।

২০২০ সালে ইরানের কট্টরপন্থী সংসদ একটি আইন পাস করেছে, যাতে তেহরানের ২০১৫ সালের পারমাণবিক চুক্তির অধীনে নির্ধারিত সীমা ছাড়িয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণকে এগিয়ে নিতে সরকারকে ব্যবস্থা নিতে বলা হয়েছে, যদি অন্য পক্ষগুলো চুক্তিটি সম্পূর্ণরূপে মেনে না নেয়। ওয়াশিংটন ২০১৮ সালে চুক্তিটি বাতিল করে এবং পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করার পর তেহরান চুক্তিতে নির্ধারিত পারমাণবিক নিষেধাজ্ঞাগুলো লঙ্ঘন করতে শুরু করে।

পারমাণবিক চুক্তির অধীনে ইরান শুধু ৩.৬৭ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারে।

তবে তারা ২০২১ সালে ৬০ শতাংশ বিশুদ্ধতায় সমৃদ্ধ করা শুরু করে। এটি এমন একটি পদক্ষেপ, যা একটি বোমা তৈরির জন্য উপযোগী স্তরের ইউরেনিয়াম বা ফিসাইল উপাদানের কাছাকাছি নিয়ে যায়। তবে তেহরান বারবার পারমাণবিক বোমা অর্জনের সক্ষমতার কথা অস্বীকার করেছে।
সূত্র : রয়টার্স

শেয়ার করুন