নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দীপাবলিতে মেতে উঠেছে পশ্চিমবঙ্গ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩ | ০৮:১০ পূর্বাহ্ণ | আপডেট: ১২ নভেম্বর ২০২৩ | ০৮:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
দীপাবলিতে মেতে উঠেছে পশ্চিমবঙ্গ

ছবি সংগৃহীত

পশ্চিমবঙ্গসহ ভারতের সর্বত্র দীপাবলির উৎসবে মেতে উঠেছেন হিন্দু ধর্মাবলম্বীরা। শারদীয়া দুর্গাপূজা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই দীপাবলির প্রস্তুতি পর্ব শুরু হয়ে যায়। কার্তিক মাসের কৃষ্ণপক্ষ তিথিতে হয় হিন্দু ধর্মাবলম্বীদের কালিপূজা। এই উৎসব সুখ ও সমৃদ্ধির প্রতীক। কলকাতাসহ পশ্চিমবঙ্গের অলি-গলি, রাস্তা-ঘাট আলোয় ঝলমল করে ওঠে। রকমারি রঙ্গিন আলো, মোমবাতি ও মাটির প্রদীপের আলোয় চারিদিক আলোকিত হয়ে ওঠে।

এই আলোর উৎসবে খাওয়া-দাওয়া থেকে শুরু করে আড্ডা এবং সর্বোপরি পূজার আনন্দ-উৎসবে গা ভাসান বিভিন্ন বয়সের হিন্দু ধর্মাবলম্বী লোকজন। দীপাবলিতে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাইকে শুভেচ্ছাবার্তা পাঠানো হয়।

দীপাবলি উপলক্ষে রোববার (১২ নভেম্বর) সকাল থেকে কলকাতার দক্ষিণেশ্বর মন্দিরে পূজা দিতে ভক্তদের লম্বা লাইন চোখে পড়েছে। উত্তর ২৪ পরগনা জেলার বারাসাতের বাসিন্দা নীলু পান্ডা এবং তার মেয়ে লিপিকা পান্ডা প্রায় এক ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকে জগৎকে শান্তি দানের প্রার্থনা করেছেন দক্ষিণেশ্বর কালি মন্দিরে।

বয়সের ভারে শরীর বিশেষ ভালো থাকেনা। কিন্তু আলোর উৎসবের দিনে দীর্ঘ সময় ট্রেনে জার্নি করে দক্ষিণেশ্বর মন্দিরে কাটোয়ার বাসিন্দা মিতালী চ্যাটার্জি প্রার্থনা করেছেন যেন শরীর ভালো থাকে এবং সংসারের আয়-উন্নতি হয়।

এবারের দীপাবলিতে কয়েক রকমের আতশবাজিতে কড়াকড়ি নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন। কলকাতায় দূষণের মাত্রা বেড়ে যাওয়ার জন্যই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে সবুজ বাজিতে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। দীপাবলিতে সবুজ বাজির আনন্দ হয়ে উঠুক নিরাপদ এবং সবার সময় আনন্দে কাটুক এটাই প্রত্যাশা। সূত্র : জাগোনিউজ

শেয়ার করুন