নিউইয়র্ক     শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাম বাড়বে মোবাইল ফোনের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৩ | ১২:০৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ জুন ২০২৩ | ১২:০৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
দাম বাড়বে মোবাইল ফোনের

বাংলাদেশে উৎপাদিত মোবাইল ফোনের ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তব্যে স্থানীয় উৎপাদন পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) শূন্য শতাংশের পরিবর্তে ২ শতাংশ করার প্রস্তাব দেন অর্থমন্ত্রী। ফলে মুঠোফোনের দামও বাড়তে পারে।

বাজেট বক্তৃতায় মন্ত্রী মোবাইল ফোনের উৎপাদক কর্তৃক স্থানীয় উৎপাদন পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) শূন্য শতাংশের পরিবর্তে ২ শতাংশ করার প্রস্তাব করেছেন। একই সঙ্গে সংযোজন পর্যায়ে যথাক্রমে ৩ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ এবং ৫ শতাংশের পরিবর্তে ৭.৫ শতাংশ মূসক আরোপপূর্বক প্রজ্ঞাপনের মেয়াদ ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করেন। এছাড়াও উল্লিখিত প্রজ্ঞাপনের কতিপয় শর্ত যৌক্তিককরণ ও নতুন শর্ত সংযোজনের প্রস্তাব করা হয়েছে।

অর্থাৎ কমপক্ষে দুটি যন্ত্রাংশ নিজেরা বানিয়ে মুঠোফোন বানালে ৫ শতাংশ করা ভ্যাট দিতে হবে ,যা এখন ৩ শতাংশ হারে দিতে হয়। একই সঙ্গে যারা সব যন্ত্রাংশ আমদানি করে শুধু দেশে সংযোজন করে, সেসব প্রতিষ্ঠানের ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট বসবে, এখন এসব ক্ষেত্রে ৫ শতাংশ হারে ভ্যাট দিতে হয়। বিদায়ী অর্থবছরের বাজেট ঘোষণার সময় ব্যবসায়ী পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছিল। ফলে তখন গ্রাহক পর্যায়ে মোবাইল ফোনের দাম কিছুটা বাড়ে। এখন নতুন করে ভ্যাট আরোপের প্রস্তাব করার ফলে দাম আরো বাড়তে পারে।

সাথী/পরিচয়

শেয়ার করুন