নিউইয়র্ক     বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের জন্য ৫৫ হাজার ডলার নগদ সাহায্য প্রদান করেছে লাভ শেয়ার বিডি ইউএস

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩ | ১২:৩৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ মার্চ ২০২৩ | ১২:৩৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের জন্য ৫৫ হাজার ডলার নগদ সাহায্য প্রদান করেছে লাভ শেয়ার বিডি ইউএস

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের জন্য ৫৫ হাজার ডলার নগদ সাহায্য প্রদান করেছে গ্রেটার ওয়াশিংটন ডিসি ভিত্তিক দাতব্য সংগঠন লাভ শেয়ার বিডি ইউএস। গত ১০ই মার্চ ভার্জিনিয়ার হলিডে ইন এক্সপ্রেস হোটেলের বলরুমে তহবিল সংগ্রহের নিমিত্ত আয়োজিত কনসার্টে উক্ত ৫৫ হাজার ডলার সংগৃহীত হয় যদিও লক্ষ্যমাত্রা ছিল ৫০ হাজার ডলার।সংগৃহীত ৫৫ হাজার ডলার ইতোমধ্যে ইউনিসেফ ইউএসএ-র একাউন্টে প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন লাভ শেয়ার বিডি ইউএস এর সাথে সম্পৃক্ত জাহিদ হোসেন।

লাভ শেয়ার বিডি ইউএস এর সূচনা: এখন থেকে ২১ বছর আগের কথা। একজন যুক্তরাষ্ট্র প্রবাসী (নাম প্রকাশে অনিচ্ছুক) বাংলাদেশির উদ্যোগেই এই ‘নিজেকে দিয়ে শুরু’র পথচলা। উক্ত বাংলাদেশি আমেরিকান মনে করেন, সমাজের উত্তরণে নিজেকে দিয়ে শুরু করতে হবে যে যার অবস্থান থেকে। তিনি মনে করেন, মানুষকে ভালোবাসা কোনো আন্তর্জাতিকতা ও জাতীয়তার সীমানা প্রাচীর মেনে হয় না। আমরা বিশ্ব নাগরিক। পুরো বিশ্বেই আমাদের সক্রিয়তার অনেক বিষয় রয়েছে।

সে বিশ্বাস থেকে একান্ত ব্যক্তিগত সামর্থে তিনি কিছু কার্যক্রম চালু করেন। এর মধ্যে ছিল উত্তরের মঙ্গা কবলিত কুড়িগ্রাম ও বরিশালের প্রান্তিক জনপদে কর্মহীনদের মাঝে রিকশা বিতরণ। ঢাকার বিভিন্ন এলাকায় ভিক্ষুকদের মাঝে ওজন মাপার যন্ত্র বিতরণ। বেকার নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ। কোনো সংগঠিত প্রয়াস তখন ছিল না।

এরপর ২০১৯ সালে দাতব্য সংগঠন ‘লাভ শেয়ার বিডি ইউএস’ এর যাত্রা। এ সংগঠনের স্লোগান নির্ধারিত হয় ‘নিজেকে দিয়ে শুরু’। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বন্ধু, স্বজন, শুভানুধ্যায়ী এবং দেশের নাগরিকরা এর সঙ্গে যুক্ত। কোনো ধরনের রাজনৈতিক বা বাণিজ্যিক উদ্যোগে এ সংগঠন সম্পৃক্ত নয়।

লাভ শেয়ার বিডি ইউএস এর মূল মন্ত্র হচ্ছে ‘নিজেকে দিয়ে শুরু’। এই সংগঠনের সাথে সম্পৃক্তরা মনে করে, ভালোবাসা বিস্তার এ সময়ের কর্তব্য। সেটি জীবনের সর্বক্ষেত্রে। এ ভালোবাসা শুধু পারিবারিক সম্পর্কে বন্দি নয়। নিজের সমাজ ও দেশের প্রতিও সবার কিছু দায়িত্ব থাকে। আমাদের মতে, একমাত্র ভালোবাসার বিস্তৃতি দিয়েই মানবতার মঙ্গল সম্ভব।

বিশ্বব্যাপী সম্পদের কেন্দ্রিভূতকরণ আমাদের গ্রহে বৈষম্য ও অনাসৃষ্টির মূল কারণ। এক্ষেত্রে লাভ শেয়ার বিডি ইউএস এর বক্তব্য পরিস্কার। লাভ শেয়ার বিডি ইউএস এর সাথে জড়িতরা একটি ন্যায়বিচার ও সামাজিক সাম্যে সমন্বিত পৃথিবী চায়। এর শুরুটা সম্ভব ভালোবাসার বিস্তৃতি দিয়েই। ‘নিজেকে দিয়ে শুরু’ যে সক্রিয়তায় শুরু, তা ভাবাতে বাধ্য করে চারপাশ নিয়ে। একজন সক্ষম মানুষই পারেন তার ন্যায্য দাবি সুস্পষ্ট ভাষায় তুলে ধরতে। সেই শক্ত সামর্থ ব্যক্তি ও সমাজ গঠনেই লাভ শেয়ার বিডি ইউএস মনোযোগী।

সমাজে বিরাজমান অনেক সমস্যা আছে যেগুলো নিজ উদ্যোগেই সমাধান সম্ভব। রাষ্ট্রিয় সহায়তা বা বড় দাতাগোষ্ঠীর অনুদান ছাড়াও বহু চেষ্টা সফল করা যায়। লাভ শেয়ার বিডি ইউএস ব্রত প্রান্তিক মানুষ, প্রাণ, প্রকৃতি সুরক্ষা ও এর বিকাশ। ভিক্ষাবৃত্তি উচ্ছেদ করে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি, আত্মকর্মসংস্থান তৈরি ও তাঁর ক্ষমতায়ন আমাদের লক্ষ্য। আমাদের সাধ্য সীমিত কিন্তু স্বপ্ন অনন্ত।

দু:সময় প্রতিটি মানুষের জীবনে আসে। এ সময় দরকার হাত বাড়িয়ে দেয়া। লাভ শেয়ার বিডি ইউএস এর সামান্য চেষ্টায় এক বা একাধিক মানুষ দু:সময় থেকে বের হয়ে আসতে পারেন।লাভ শেয়ার বিডি ইউএস সে হাত বাড়ানোর চেষ্টাটুকুকেই ভালোবাসা (লাভ) বলছে। একই সঙ্গে লাভ শেয়ার বিডি ইউএস বিশ্বাস করে, ভালোবাসা যার হাতে পৌঁছাচ্ছে এটি তার প্রাপ্য। কেন তার কাছে আরও আগে পৌঁছানো যায়নি?- এ ব্যর্থতার দায় ও স্বীকার করে লাভ শেয়ার বিডি ইউএস ।

লাভ শেয়ার বিডি ইউএস আরও মনেকরি, ভালোবাসা বিস্তারের এ কার্যক্রমে দাতা বা গ্রহীতা বলে কিছু নেই। আসল দাতা মূলত প্রকৃতি। সবাই এর সাক্ষ্য মাত্র। লাভ শেয়ার বিডি ইউএস প্রচারণার সময় চেষ্টা করে দাতা বা গ্রহীতা কারও ছবি না প্রকাশে। তবু কিছু ক্ষেত্রে আরও বেশি মানুষকে মঙ্গল উদ্যোগ জানাবার জন্য এর ব্যতয় ঘটে থাকে। নি:সন্দেহে এ দায়ও লাভ শেয়ার বিডি ইউএস এর ।

মানুষ মাত্রই মননশীলতার প্রকাশবাহী একটি সত্বা। তাই লাভ শেয়ার বিডি ইউএস এর মনে করে, শুধু তাকে অর্থনৈতিকভাবে সক্ষম করেই কাজ শেষ নয়। সাংস্কৃতিকভাবেও জনগণকে জাগ্রত করায় লাভ শেয়ার বিডি ইউএস বিশ্বাসী। গণশিল্পচর্চার প্রতিটি মাধ্যমেই তাই লাভ শেয়ার বিডি ইউএস সক্রিয় থাকতে চায়।

বিরামহীন পরিবেশ দূষণ ও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ এখন ঝুঁকিতে। লাভ শেয়ার বিডি ইউএস মাতৃভূমির এ অসহায় দশায় নির্বিকার থাকতে পারে না। গ্রাম ও শহরে পরিবেশ চিন্তা জাগ্রত করা নিয়ে সচেতনামূলক কার্যক্রম ও প্রকৃতি ধ্বংস রোধে লাভ শেয়ার বিডি ইউএস অংশ নিতে চায়।

লাভ শেয়ার বিডি আগামীতে শুরু করতে যাচ্ছে আইসিটি প্রশিক্ষন কর্মসূচি। যাতে শুধু মাত্র কর্মহীন, সুবিধা বঞ্চিত মানুষ ট্রেনিং নিয়ে নিজেই সক্ষম হতে পারবেন। এছাড়া ট্রেনিং শেষে ফ্রি কম্পিউটার এক্সেসরিজ বিতরণের ভাবনাও লাভ শেয়ার বিডি ইউএস এর আছে।

এছাড়া লাভ শেয়ার বিডি ইউএস দেশে সক্রিয় সকল চ্যারিটি সংগঠনের সঙ্গে যৌথভাবে কাজে করতে আগ্রহী। অতীতে লাভ শেয়ার বিডি ইউএস তা করেছেও। আর ভবিষ্যতেও এটি নিষ্ঠার সঙ্গে করতে চায় লাভ শেয়ার বিডি ইউএস । ‘লাভ শেয়ার বিডি’র সাথে যুক্ত থাকতে ফেসবুক পেইজে লাইক দিতে হবে।

শেয়ার করুন