নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলারের সংকটে ধুঁকছে বাংলাদেশের অর্থনীতি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০২৩ | ১১:১১ অপরাহ্ণ | আপডেট: ১৬ জুন ২০২৩ | ১১:১১ অপরাহ্ণ

ফলো করুন-
ডলারের সংকটে ধুঁকছে বাংলাদেশের অর্থনীতি

আমদানিতে কড়াকড়িসহ নানা উদ্যোগের পরও ডলারের সংকট কাটছে না। ডলারের বিপরীতে টাকার মান দিনে দিনে কমছে। জ্বালানিসহ নিত্যপণ্যের চাহিদা স্বাভাবিক রাখতে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি অব্যাহত রয়েছে। এতে রিজার্ভে টান পড়েছে। আবার আমদানি কড়াকড়ির ফলে বিভিন্ন কলকারখানায় কাঁচামালের ঘাটতি দেখা দিয়েছে। ব্যবসার আয় কমায় কর্মসংস্থান লোপ পেয়েছে। ফলে মানুষের ক্রয়ক্ষমতা কমে যাচ্ছে। এমন পরিস্থিতিতে রেকর্ড মূল্যস্ফীতিতে নিত্যপণ্য ক্রয়ে হিমশিম খাচ্ছে সীমিত আয়ের মানুষ।

বাংলাদেশ ব্যাংক থেকে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার আন্তব্যাংকে প্রতি ডলার ১০৯ টাকা দরে বিক্রি হয়েছে, যা এখন পর্যন্ত আন্তব্যাংকের মধ্যে সর্বোচ্চ দরের রেকর্ড। এর আগে প্রতি ডলার বিক্রি হয়েছে ১০৮ টাকা ৭৫ পয়সা, যা এক বছর আগে ছিল ৯২ টাকা ৮০ পয়সা। এদিকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৬ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভে টান পড়েছে। আর গতকাল রিজার্ভ কমে দাঁড়িয়েছে ২৯ দশমিক ৮৩ বিলিয়ন ডলারে।

বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমএ) সভাপতি মো. আলমগীর কবির বলেন, চলতি অর্থবছরের শুরু থেকেই ডলারের সংকট চলছে। ডলারের চড়া দাম ব্যবসার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। ব্যাংকগুলোর ওপর কোনো নিয়ন্ত্রণ নেই। একেক ব্যাংক একেক রেটে ডলার বিক্রি করছে। কোনো ব্যাংক প্রতি ডলার বিক্রি করে ১০৭ থেকে ১০৮ টাকায়। আবার কোনো কোনো ব্যাংক ১১৩ থেকে ১১৪ টাকা ব্যবসায়ীদের কাছ থেকে আদায় করছে। এ অবস্থায় আমদানি চাহিদামতো না হওয়ায় কাঁচামালের অভাবে উৎপাদন কমে যাচ্ছে।

শেয়ার করুন