নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জি২০ বৈঠক কাশ্মিরে কেন করছে ভারত ?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০২৩ | ০৩:০০ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ মে ২০২৩ | ০৩:০০ পূর্বাহ্ণ

ফলো করুন-
জি২০ বৈঠক কাশ্মিরে কেন করছে ভারত ?

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর ঐক্যমঞ্চ জি২০ জোটের পরবর্তী সম্মেলনের আয়োজক দেশ ভারত সেই সম্মেলনের কয়েকটি বৈঠক কাশ্মিরে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। ভারতের এ সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন জাতিসংঘের সংখ্যালঘু বিষয়ক বিভাগের বিশেষ প্রতিবেদক কানাডার ফার্নান্ড ডি ভারেনেস।

একটি সংবাদমাধ্যমে তিনি বলেন, জম্মু ও কাশ্মিরে ভারত সরকার যা করে চলেছে, তার আন্তর্জাতিক অনুমোদনের জন্যই সেখানে জি২০ বৈঠক করতে চাইছে। কাশ্মিরে ভারতীয় সেনার মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত অভিযোগ নিয়েও প্রশ্ন তোলেন কানাডার শিক্ষাবিদ ফার্নান্ড। তার এই বক্তব্যের কড়া জবাব দিয়েছে ভারত। ভারত এক বিবৃতিতে বলছে, জম্মু ও কাশ্মির নিয়ে জাতিসংঘের সংখ্যালঘু বিষয়ক বিশেষ প্রতিবেদক দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছেন।

প্রসঙ্গত, আগামী ২২-২৪ মে শ্রীনগরে জি২০-র পর্যটন সংক্রান্ত কার্যকরী গোষ্ঠীর বৈঠক হওয়ার কথা। ইতোমধ্যেই জম্মু ও কাশ্মিরের রাজধানীতে তার প্রস্তুতি প্রায় শেষ। ২০২২ সালের মার্চ মাসে ৩৬টি দেশের প্রতিনিধি যোগ দিয়েছিলেন কাশ্মিরে হওয়া আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে। কূটনৈতিক মহলের একাংশের মতে, এ বার সেখানেই জি২০ আয়োজন করার সিদ্ধান্ত নিয়ে পাকিস্তানের ওপরে চাপ বাড়াতে চাইছে ভারত। সূত্র : ঢাকা পোস্ট

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন