নিউইয়র্ক     বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খান টিউটোরিয়াল চেয়ারপারসন নাঈমা খান ‘বৈশ্বিক শান্তি রাষ্ট্রদূত’ নিযুক্ত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২২ জুলাই ২০২৩ | ০৩:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ২২ জুলাই ২০২৩ | ০৩:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
খান টিউটোরিয়াল চেয়ারপারসন নাঈমা খান ‘বৈশ্বিক শান্তি রাষ্ট্রদূত’ নিযুক্ত

খান টিউটোরিয়াল ঘোষণা করতে পেরে আনন্দিত যে এর সম্মানিত চেয়ারপারসন, ড. নাঈমা খান, জাতিসংঘের প্রধান কূটনীতিক ডাইনিং রুমে গ্লোবাল পিস অ্যাম্বাসেডর হিসেবে নিযুক্ত হয়েছেন৷ দ্য ইনস্টিটিউট অফ পাবলিক পলিসি অ্যান্ড ডিপ্লোমেসি রিসার্চ বিশ্বব্যাপী সম্প্রীতি, ঐক্য এবং ইতিবাচক পরিবর্তনের ক্ষেত্রে তার অসামান্য প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ ড. নাঈমা খানকে এই মর্যাদাপূর্ণ স্বীকৃতি প্রদান করেছে।

“একজন বৈশ্বিক শান্তি দূত হিসাবে নিযুক্ত হতে পেরে আমি গভীরভাবে সম্মানিত। শিক্ষা বিশ্বব্যাপী মানুষের জন্য একটি বড় সমতা। শিক্ষার মাধ্যমে লিঙ্গ সমতা এবং আয়ের সমতা পৌঁছানো যেতে পারে। মানুষ একবার সঠিক শিক্ষা লাভ করলে, বৃহত্তর লিঙ্গ সমতা এবং আয়ের সমতা অনেক বড় কিছু অর্জন করতে পারে,” -অনুষ্ঠানে অভিমত ব্ব্যক্ত করেন ডক্টর নাঈমা খান।

খানস টিউটোরিয়ালের চেয়ারপার্সন হিসেবে তার ভূমিকায়, ড. নাঈমা খান নিউইয়র্ক সিটি জুড়ে সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের শিক্ষার সুযোগ প্রদানের দায়িত্বে নেতৃত্ব দিয়েছেন, অগণিত ছাত্রদের জন্য আশার আলো হিসেবে কাজ করেছেন।

“খান’স টিউটোরিয়ালের সাথে আমার কাজটিতে, আমরা প্রাথমিকভাবে নিউইয়র্ক সিটি জুড়ে নিম্ন আয়ের এবং নতুন অভিবাসী সম্প্রদায়ের সেবা করেছি। প্রতি সপ্তাহে, ২৫০০ জনের বেশি শিক্ষার্থী তাদের শিক্ষাগত উন্নতি করতে, গ্রেড ৩ থেকে ৮ কমন কোর পরীক্ষায় নিখুঁত স্কোর পেতে আমাদের ৫টি লোকেশানের যে কোনো একটিতে যোগদান করে উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়, বিশেষভাবে উচ্চ শ্রেণীতে ভর্তি হয়। তাদের জন্য উম্মুক্ত হয় আইভি লীগ বা দেশের শীর্ষ কলেজে যাওয়ার পথ!”

অধিকন্তু, সমান শিক্ষার সুযোগ প্রদানের জন্য ড. নাঈমা খানের প্রতিশ্রুতি “খান’স টিউটোরিয়ালসকে বৃত্তি প্রতিষ্ঠার দিকে পরিচালিত করেছে যা অনুন্নত ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের ক্ষমতায়ন করে।

“আমরা ১০০র বেশী ছাত্রছাত্রীদের জন্য বৃত্তি প্রদান করি যারা নিম্ন-আয়ের, নতুন অভিবাসী, এবং নিম্নমানের এবং উপেক্ষিত ব্যাকগ্রাউন্ড থেকে, প্রতি বছর তাদের শীর্ষ উচ্চ বিদ্যালয় এবং কলেজে যাওয়ার পথে বিনামূল্যে টিউটরিং এবং মেন্টরশিপ পাওয়ার জন্য!”

২০১৮ সাল থেকে একজন গুডউইল অ্যাম্বাসেডর হিসেবে, ড. নাঈমা খান সবার জন্য মানসম্পন্ন শিক্ষা প্রদানের জন্য জাতিসংঘের চতুর্থ টেকসই উন্নয়ন লক্ষ্যকে এগিয়ে নিতে তার মিশনে দৃঢ়প্রতিজ্ঞ।

“একজন গ্লোবাল পিস অ্যাম্বাসেডর হিসাবে, আমি সবার জন্য অন্তর্ভুক্তিমূলক এবং মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে আমার দক্ষতা ব্যবহার করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা নিয়োজিত করবো, মানসম্পন্ন শিক্ষা প্রদানের লক্ষ্য অর্জনের জন্য আমাদের একত্রিত হতে হবে এবং একসাথে কাজ করতে হবে কারণ শিক্ষা বিশ্বজুড়ে দারিদ্র্যের চক্রকে ভেঙে দিতে পারে! একসাথে আমরা ২০৩০ সালের মধ্যে আমাদের লক্ষ্য অর্জন করতে পারি!”

খানস টিউটোরিয়াল ডাঃ নাঈমা খানকে এর চেয়ারপার্সন হিসেবে পেয়ে অত্যন্ত গর্বিত, এবং গ্লোবাল পিস অ্যাম্বাসেডর হিসেবে তার নিয়োগ ইতিবাচক পরিবর্তনকে উত্সাহিত করার এবং শিক্ষার মাধ্যমে আরও ন্যায়সঙ্গত বিশ্ব তৈরি করার জন্য সংস্থার প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে।

খানস টিউটোরিয়াল হল একটি অগ্রগামী শিক্ষা প্রতিষ্ঠান যা গত ৩০ বছরেরও বেশি সময় ধরে শিক্ষার্থীদের শীর্ষস্থানীয় একাডেমিক সহায়তা এবং পরামর্শ প্রদানের জন্য নিবেদিত। জীবনের সকল স্তরের ছাত্রদের ক্ষমতায়নের নীতির উপর প্রতিষ্ঠিত, খানস টিউটোরিয়াল ধারাবাহিকভাবে ব্যতিক্রমী একাডেমিক ফলাফল প্রদান করেছে এবং অসংখ্য সম্প্রদায় উন্নয়ন কর্মসূচীর পিছনে একটি চালিকা শক্তি হিসেবেও কাজ করেছে।

“ক্যাসল হিল এবং পার্কচেস্টারের ব্রঙ্কসে খানের টিউটোরিয়ালের উপস্থিতি আমার দুই ছেলেকে বিশ্বের সেরা দুটি প্রতিষ্ঠানে পরিণত করতে সাহায্য করেছে৷ আমার সন্তানেরা ব্রঙ্কস সায়েন্সে গেছে, এবং এখন আমার বড় সন্তান এমআইটিতে অধ্যয়নরত। আমরা সত্যিই গর্বিত যে আমাদের শিশুদের জন্য একজন বাংলাদেশী শিক্ষাবিদ গ্লোবাল পিস অ্যাম্বাসেডরশিপ পাচ্ছেন। তিনি আমাদেরই একজন,” বলেছেন মোহাম্মদ ইহতিশাম (এমআইটির ছাত্র) এর বাবা মোহাম্মদ মিয়া।

৩০ বছরের বেশি অভিজ্ঞতার সাথে ব্রঙ্কস থেকে পরিবারে সেবা করার অভিজ্ঞতার সাথে, শিক্ষার সমতা এবং শ্রেষ্ঠত্বের প্রতি ডঃ নাঈমা খানের উত্সর্গ স্বীকৃত হয়েছিল। সারা সন্ধ্যা জুড়ে, অনেক পরিবার যাদের সন্তানেরা ব্রঙ্কস সায়েন্স, স্টাইভেস্যান্ট, এমআইটি এবং কলম্বিয়াতে পড়ে, তারা ড. নাঈমা খান এবং ডক্টর ইভান খানকে ব্রঙ্কসের সম্প্রদায়গুলির অগ্রগতির জন্য বছরের পর বছর সেবা উত্সর্গ করার জন্য ধন্যবাদ জানায়৷ প্রেস বিজ্ঞপ্তি

শেয়ার করুন