নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রেমলিনে বসে নাইজারে সরকার হটালেন পুতিন?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ | আপডেট: ০১ আগস্ট ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ

ফলো করুন-
ক্রেমলিনে বসে নাইজারে সরকার হটালেন পুতিন?

ভ্লাদিমির পুতিন, নাইজারের নতুন নেতা জেনারেল আবদুর রহমান তচিয়ানি। ছবি : সংগৃহীত

সম্প্রতি নাইজারে ঘটে যাওয়া সামরিক অভ্যুত্থানের জন্য পুতিনকে দায়ী করলেন ইউক্রেনীয় উচ্চপদস্থ এক কর্মকর্তা। এ ঘটনায় পুতিনের জড়িত থাকার বিষয়টিকে ‘আদর্শ রাশিয়ান কৌশল’ বলে মন্তব্য করেন তিনি। খবর আলজাজিরার।

গত বুধবার প্রেসিডেন্ট মোহাম্মদ বাজৌম এবং তার গণতান্ত্রিকভাবে গঠিত সরকারকে উৎখাত করা হয়। দেশটিতে গত তিন বছরেরও কম সময়ে ৭তম সামরিক অভ্যুত্থান এটি। মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পডোল্যাক অভিযোগ তোলেন- এই আকস্মিক পালাবদলের পেছনে রাশিয়ার হাত ছিল।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (পূর্বে যা টুইটার নামে পরিচিত ছিল) পডোল্যাক লেখেন, ‘এটা এখন পানির মতো পরিষ্কার যে রাশিয়া নাইজারে তথাকথিত ‘সামরিক ক্যু’-এর পেছনে রয়েছে। এটি রাশিয়ার আদর্শ কৌশল। তারা প্রথমে মনোযোগ সরায় এরপর যথাসময়ে কাজ শুরু করে এবং সর্বোপরি চলমান দ্বন্দ্বকে আরও বাড়ায়। বৈশ্বিক অস্থিরতা ছড়াতে রাশিয়ার জুড়ি নেই।’ তিনি আরও বলেন,‘এ উপসংহার টানার সময় এসেছে যখন সারা বিশ্বের স্থিরতার স্বার্থে পুতিনের পালিত দলকে সরানো এবং রাশিয়ার রাজনৈতিক পুনর্জন্ম দরকার।’

এর আগে নাইজারের সামরিক অভ্যুত্থান নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ক্রেমলিন। বিশ্বের বেশিরভাগ দেশের পক্ষ থেকে এ ক্যু’-কে সমর্থন না দেওয়া হলেও ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভগেনি প্রিগোজিন একে সাধুবাদ জানান। উল্লেখ্য, আফ্রিকার দেশগুলো নিয়ে প্রিগোজিনের বহু আগে থেকেই আগ্রহ রয়েছে।

এদিকে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেশকভ এক ফোনকলে গণমাধ্যমকে বলেন, দেশটিতে যেন দ্রুততম সময়ে স্বাভাবিক অবস্থা ফিরে আসে সে জন্য দ্বন্দ্বে জড়িত উভয়পক্ষকে রাশিয়া সংযম দেখানোর অনুরোধ জানিয়েছে। ওয়াগনার গ্রুপ এ সামরিক ক্যু’র দায় স্বীকার না করলেও সাধুবাদ জানিয়েছেন প্রিগোজিন। প্রিগোজিনের যোদ্ধারা আফ্রিকার বিভিন্ন দেশে যুদ্ধে অংশ নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সম্প্রতি সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে গণভোটে ওয়াগনার গ্রুপের সদস্যদের দেখা গেছে।

শেয়ার করুন