নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিমিয়ায় হামলা চলবে, হুঁশিয়ারি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৩ | ০৮:১৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ জুলাই ২০২৩ | ০৮:১৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
ক্রিমিয়ায় হামলা চলবে, হুঁশিয়ারি ইউক্রেনের

কার্চ প্রণালীতে ক্রিমিয়া সেতু, ছবি: রয়টার্স

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রুশ অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপে হামলা থামাবে না কিয়েভ। সম্প্রতি ক্রিমিয়ায় ধারাবাহিক হামলার ঘটনার মধ্যেই এমন বার্তা দিলেন তিনি।

সংবাদমাধ্যম সিএনএনে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ক্রিমিয়া সেতুতে হামলা হলে তাদের সক্ষমতা কমে আসবে। কারণ এই সেতু দিয়ে রসদ সরবরাহ করছে মস্কো। সেতুটি স্থায়ীভাবে ধ্বংস করা হবে কিনা প্রশ্নের উত্তরে রজনিকভ আরও বলেন, ‘ইউক্রেনে চলমান যুদ্ধে রুশ বাহিনীর কাছে আরও গোলাবারুদ, জ্বালানি, খাদ্য পৌঁছানোর বিকল্প পথ বন্ধ করতে হবে। মূলত শত্রুদের কাছে রসদ সরবরাহের রাস্তা ধ্বংস করা ছাড়া উপায় নেই। তাদের বিরুদ্ধে এ ধরনের কৌশল ব্যবহার করবো আমরা।’

কয়েকদিন আগে রুশ-অধিকৃত ক্রিমিয়া ও রাশিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ একটি রেল ও সড়ক সংযোগ সেতুতে হামলা হয়। এতে দুইজন প্রাণ হারান। গত বছরের শেষ দিকেও সেতুটিতে বড় ধরনের বিস্ফোরণ ঘটে। এসব ঘটনায় ইউক্রেনকে দায়ী করছে ক্রেমলিন। পাশপাশি ক্রিমিয়ার সেভোস্তোপোল বন্দরে প্রায়শই এ ধরনের ঘটনা ঘটছে।

রাশিয়াকে একটা সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে সাক্ষাৎকারে বর্ণনা করেছেন তিনি। নিজেদের ভূখণ্ডে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ নিয়েও সিএনএনের সঙ্গে আলাপ হয় রেজনিকভের। সম্প্রতি ওডেসা এবং কিয়েভসহ বিভিন্ন জায়গায় হামলা জোরদার করেছে রুশ বাহিনী। এ প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী বলেন, পাল্টা হামলা পরিকল্পনা মাফিক চলছে। আমাদের জেনারেল ও কমান্ডাররা রণাঙ্গনের প্রকৃত অবস্থা পর্যবেক্ষণ করছে।

এতে কিছুটা ধীরগতি কিনা জানতে চাইলে স্বীকার করে তিনি বলেন, রুশ বাহিনীর বদলে আমাদের সেনাদের জীবনের কথা ভাবতে হবে। তারা (রাশিয়া) সেনাদেরকে কামানের বারুদ হিসেবে ব্যবহার করছে অনেকটা। এটা বড় একটা যুদ্ধ। আমরা গোটা দুনিয়াকে দেখিয়ে দেবা, এই লড়াইয়ে আমরা জয়ী হবো।

খেরসন ও খারকিভ অঞ্চল পুরোপুরি পুনরুদ্ধারের অঙ্গীকারও ব্যক্ত করেছেন তিনি। এমন বাস্তবতায় ইউক্রেনীয় পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান প্রশিক্ষণ আগামী আগস্টে শুরু হতে যাচ্ছে জানিয়ে আক্ষেপ করে বলেন, কিয়েভের কাছে এ ধরনের বিমান থাকলে পাল্টা আক্রমণে আরও অগ্রগতি লাভ সম্ভব হতো।

শেয়ার করুন