নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক ধাক্কায় ১৪০০ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা এরিকসনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
এক ধাক্কায় ১৪০০ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা এরিকসনের

ফাইল ছবি

আর্থিক মন্দার কারণ দেখিয়ে বিশ্বের বহু সংস্থা কর্মী ছাঁটাই করছে। এবার এই তালিকায় যুক্ত হতে যাচ্ছে টেলিকম গিয়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান এরিকসন। সংস্থাটি সুইডেনে প্রায় ১৪০০ কর্মীকে ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। বিশ্বব্যাপী খরচ কমানোর একটি বিস্তৃত পরিকল্পনার অংশ হিসাবে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি। সোমবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর আমেরিকাসহ বেশ কিছু দেশের বাজারে পণ্যের চাহিদা কমে যাওয়ায় টেলিকম গিয়ার প্রস্তুতকারক এই কোম্পানিটি ২০২৩ সালের শেষ নাগাদ ৮৮০ মিলিয়ন মার্কিন ডলার খরচ কমানোর পরিকল্পনা আগেই ঘোষণা করেছিল। আর তাই আপাতত সুইডেনে কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করা হলেও আগামী দিনে বিশ্বের অন্যান্য দেশেও ব্যাপকহারে কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করতে পারে এরিকসন কর্তৃপক্ষ।

আরো পড়ুন  বিশ্ব অর্থনীতিতে ১৩ লাখ কোটি ডলার সুদের বোঝা

বিষয়টি সম্পর্কে জানেন এমন ঘনিষ্ঠ দু’টি সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দিনে অন্যান্য দেশে আরও কয়েক হাজার চাকরি ছাঁটাইয়ের ঘোষণা দেওয়া হতে পারে। এর আগে ২০১৭ সালে ব্যাপকহারে কর্মী ছাঁটাই করেছিল এরিকসন। সেসময় কয়েক হাজার কর্মীকে ছাঁটাই করেছিল সংস্থাটি। এর পাশাপাশি সংস্থাটির আর্থিক ক্ষতি কমিয়ে এনে লাভজনক করতে সেসময় চেষ্টা চালানো হয়েছিল।

সংবাদমাধ্যম বলছে, এরিকসন কর্তৃপক্ষ সুইডেনে তার কর্মচারী ইউনিয়নের সাথে কয়েক মাস ধরে আলোচনা করছিল কিভাবে খরচ কমানো যায়। তবে এবার সরাসরি ছাঁটাইয়ের পথেই হাঁটতে চলেছে টেলিকম গিয়ার প্রস্তুতকারক এই প্রতিষ্ঠানটি।
পরিচয়/সীমা

শেয়ার করুন