নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উদার ভিসা নীতির কারণে সৌদিতে ওমরাহ কেন্দ্রীক পর্যটন বেড়েছে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ০১:০৬ পূর্বাহ্ণ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ | ০১:০৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
উদার ভিসা নীতির কারণে সৌদিতে ওমরাহ কেন্দ্রীক পর্যটন বেড়েছে

সৌদি আরবে ওমরাহ হজ পালনের নতুন মৌসুম শুরু হওয়ার এক মাস পরে বিদেশি ওমরাহযাত্রীর সংখ্যা ‘উল্লেখযোগ্য ভাবে বাড়তে’ দেখেছে দেশটি। একজন সৌদি কর্মকর্তা বলেছেন, ভিসা সুবিধার কারণে বিদেশি ওমরাযাত্রী বেড়েছে।

সৌদি হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী আবদুলফাতাহ মাশাত নির্দিষ্ট পরিসংখ্যান না দিয়ে বলেন, ‘এই মৌসুমে ওমরাহযাত্রীদের সংখ্যায় যে উল্লেখযোগ্য বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে, তা সব দেশ থেকেই এসেছে। তবে সর্বোচ্চ শতাংশ এসেছে পাকিস্তান, ইন্দোনেশিয়া, ভারত, ইরাক, ইয়েমেন ও বাংলাদেশ থেকে।‘

সৌদি সংবাদপত্র আশর্ক আল আওসাতকে তিনি বলেন, ‘নিশ্চিতভাবে, ভিসা প্রাপ্তির জন্য প্রদত্ত সুযোগ-সুবিধা, পরিষেবা প্রদানকারীদের সঙ্গে যোগাযোগ এবং ওমরাহ সেবা পরিচালনাকারী সংস্থাগুলোর সংখ্যা বৃদ্ধির কারণে সামনের সময়কালে সারা বিশ্ব থেকে আগত ওমরাহযাত্রীদের সংখ্যা আরও বাড়বে।‘

ইসলামের দুটি পবিত্রতম স্থান মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীর ধারণ ক্ষমতা সম্প্রসারণেরও উল্লেখ করেছেন এই কর্মকর্তা।

বার্ষিক ইসলামিক হজ যাত্রা শেষ হওয়ার পর নতুন ইসলামিক হিজরি বছরের শুরুতে ওমরাহ মৌসুম শুরু হয়েছিল। করোনা মহামারি সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার পর তিন বছরের মধ্যে প্রথমবারের মতো এবারের হজে প্রায় ১৮ লাখ মুসলমান উপস্থিত হয়েছিলেন।

মুসলমানরা, যারা শারীরিক বা আর্থিকভাবে হজের সামর্থ্য রাখে না, তারা সৌদি আরবে গ্র্যান্ড মসজিদে ওমরাহ করতে যান। সাম্প্রতিক মাসগুলোতে সৌদি আরব বিদেশি মুসলমানদের ওমরাহ করতে দেশে আসার জন্য অনেক সুবিধা চালু করেছে।খবর গালফ নিউজের।

শেয়ার করুন