নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইলিশ মাছের ডিম ভুনা’

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০২৩ | ০১:১৮ পূর্বাহ্ণ | আপডেট: ২৪ জুন ২০২৩ | ০১:১৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘ইলিশ মাছের ডিম ভুনা’

মাছের রাজা ইলিশ খেতে সবাই ভালোবাসেন। আর এ মাছের ডিম; তা খেতেও কমবেশি সবাই পছন্দ করেন। ইলিশ মাছের ডিম অনেকেই নানাভাবে রান্না করেন। চাইলে খুব সহজেই ‘ইলিশ মাছের ডিম ভুনা’ করতে পারেন। এটি খেতে অসাধারণ।

উপকরণ: ইলিশের ডিম ৪টি, পেঁয়াজ কুচি ২ কাপ, হলুদের গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, পানি, প্রয়োজনমতো, সরিষার তেল ও লেবুর রস ১ চা চামচ।

প্রণালী: চুলায় ফ্রাইপ্যান বসিয়ে পরিমাণমতো সরিষার তেল গরম করে নিন। তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজের রং হালকা বাদামি হলে অল্প পানি মিশিয়ে দিন। এরপর সব মসলা একে একে মিশিয়ে দিন। তারপর কিছুক্ষণ নেড়ে নিন। পরিমাণমতো লবণ ও পানি দিয়ে ভালোভাবে মসলা কষিয়ে নিতে হবে। এরপর মাছের ডিমগুলো কষানো মসলার মধ্যে দিয়ে দিন। কিছুক্ষণ মাঝারি আঁচে রান্না করুন। প্রয়োজনে আরো একটু পানি দিতে পারেন।

ইলিশ মাছের ডিম কষানো হলে অল্প পানি দিয়ে রান্না করুন। ঝোল শুকিয়ে এলে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে পানি আনা ইলিশ মাছের ডিম ভুনা।

মনে রাখবেন- ইলিশের ডিম শুধু খেতেই মজাদার নয়, স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। যেমন- হার্ট, চোখ, হাড় ও মস্তিষ্কের উন্নতি করে মাছের ডিম। এছাড়া রক্তচাপ কমায়, অনিদ্রা দূর করার পাশাপাশি আর্থ্রাইটিসের সমস্যা কমায়।

শেয়ার করুন