নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে পৌঁছাল প্রথম এফ-১৬ যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩ | ১২:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৩ আগস্ট ২০২৩ | ১২:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনে পৌঁছাল প্রথম এফ-১৬ যুদ্ধবিমান

এফ-১৬ যুদ্ধবিমানে ইউক্রেন ও ডেনমার্কের প্রধানমন্ত্রী। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের তৈরি প্রথম যুদ্ধবিমান ‘এফ-১৬’ ইউক্রেনে পৌঁছেছে। যুদ্ধবিমানটি ইউক্রেনে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাকে আরও মজবুত করতে গত রোববার ডেনমার্ক ও নেদারল্যান্ডস কিয়েভকে যুদ্ধবিমান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। এর আগে দুই দেশর এই সিদ্ধান্ত অনুমোদন করে যুক্তরাষ্ট্র।

গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক পোস্টে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘নেদারল্যান্ডস থেকে প্রথম এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে পৌঁছেছে। বড় বাজপাখির কাউন্টডাউন শুরু হয়ে গেছে।’ডেনমার্কের সশস্ত্র বাহিনী জানিয়েছে, ইউক্রেনের পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান পরিচালনার প্রশিক্ষণ দিচ্ছে ডেনমার্ক।

এক বিবৃতিতে সশস্ত্র বাহিনী জানিয়েছে, স্কাইস্ত্রোপে ডেনমার্কের সামরিক বিমানঘাঁটিতে ইউক্রেনের ৮ পাইলটকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। তাদের সঙ্গে এসেছেন আরও ৬৫ সেনা। যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণ ও মেরামতের প্রশিক্ষণ দেওয়া হবে তাদের। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গ্রিসও ইউক্রেনের পাইলটদের এই যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ দিয়ে সহযোগিতার কথা জানিয়েছে।

এফ-১৬ যুদ্ধবিমানগুলো যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে ১৯৭৯ সালে প্রথম যুক্ত করা হয়। ইরাক ও আফগানিস্তান যুদ্ধে এগুলো ব্যাপক হারে ব্যবহার করে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের হাতে এখন সোভিয়েত আমলের কিছু যুদ্ধবিমান আছে। তবে রাশিয়াকে মোকাবিলার জন্য সেগুলো যথেষ্ট নয়। তাই যুদ্ধের শুরু থেকে যুদ্ধবিমান পাওয়ার জন্য তদবির করছিল কিয়েভ।

শেয়ার করুন