নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী সপ্তাহে চরম ঠান্ডায় ভুগবে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩ | ১২:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ মার্চ ২০২৩ | ১২:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
আগামী সপ্তাহে চরম ঠান্ডায় ভুগবে ব্রিটেন

যুক্তরাজ্যে বছরের তীব্র শীত পড়তে যাচ্ছে আগামী সপ্তাহে। ছবি : এপি

বৈরি আবহাওয়া নতুন বিপদ ডেকে আনছে যুক্তরাজ্যের জন্য। আবহাওয়া অফিস বলছে, বছরের তীব্র শীত পড়তে যাচ্ছে আগামী সপ্তাহে। পরিস্থিতি বিবেচনায় স্কটল্যান্ড এবং উত্তর-পূর্ব ইংল্যান্ডের বেশিরভাগ অংশে তুষার এবং বরফের জন্য হলুদ সতর্কতা জারি হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, যুক্তরাজ্যের উত্তর অংশে সপ্তাহটি যখন শুরু হবে, তখন তাপমাত্রা হিমাঙ্কের কাছাকাছি নেমে যাবে। উত্তর-পূর্ব স্কটল্যান্ডের কিছু অংশ এ সময় মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হতে পারে।

ঠান্ডা আবহাওয়ার সতর্কতা জারি করেছে ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ)। উত্তর-পশ্চিম ইংল্যান্ড এবং ইয়র্কশায়ারকে দেওয়া হয়েছে ৩ মাত্রার সতর্কতা; যার অর্থ গুরুতর ঠান্ডা আবহাওয়ায় ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে ৯০ শতাংশ রয়েছে। এটি বাড়তেও পারে। যুক্তরাজ্যের বাকি অংশকে ২ মাত্রার সতর্কতা জারি হয়েছে।

আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ কর্মকর্তা ক্রেইগ স্নেল বলেন, ‘আগামী সপ্তাহে গিয়ে আমরা কিছুটা পরিবর্তন দেখতে পাচ্ছি। ঠান্ডা বাতাসও আসছে, সঙ্গে কিছু তুষারপাত। সবাইকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।’ হলুদ সতর্কতা পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই জানিয়ে তিনি বলেন, ‘স্কটল্যান্ড এবং ইংল্যান্ডের পূর্বাঞ্চলে সোম ও মঙ্গলবার সতর্কতা জারি রয়েছে। দেশের অন্যান্য অংশে নিবিড় নজর রাখছি। দক্ষিণে কিছুটা তুষারপাতের সম্ভাবনা রয়েছে।’

ইউকেএইচএসএ’র এক্সট্রিম ইভেন্ট এবং হেলথ প্রোটেকশনের প্রধান অ্যাগোস্টিনহো সুসা বলেন, ‘ঠান্ডা আবহাওয়ার জন্য আরও ঝুঁকিপূর্ণ হতে পারে। যদি আপনার বয়স ৬৫ বছরের বেশি হয়, তবে ঘরকে কমপক্ষে ১৮ ডিগ্রি সেলসিয়াসে গরম করার চেষ্টা করা গুরুত্বপূর্ণ।’ স্কটল্যান্ড এবং পূর্ব ইংল্যান্ডের কিছু অংশে বৃষ্টির পূর্বাভাসসহ সপ্তাহান্তের বাকি সময় শান্ত থাকবে বলে আশা করা হচ্ছে। সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন