নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিবাসীরা নিউইয়র্ককে ধ্বংস করে দেবে : মেয়র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ১২:০৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:০৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
অভিবাসীরা নিউইয়র্ককে ধ্বংস করে দেবে : মেয়র

অভিবাসীদের কারণে নিউইয়র্ক শহর ধ্বংস হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শহরটির মেয়র এরিক অ্যাডামস। তিনি দাবি করেন, নিউইয়র্ক সিটি দক্ষিণ সীমান্ত থেকে এক লাখ ১০ হাজার আশ্রয়প্রার্থীর আগমনের কারণে ‘ধ্বংসের’ মুখে আছে এবং হয়ে যাচ্ছিল এবং তিনি এই সমস্যার কোনো সমাধান দেখতে পাচ্ছেন না। এ খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

খবরে বলা হয়, ম্যানহাটানে টাউন হলের সভায় এই উস্কানিমূলক বক্তব্য দেন মেয়র এরিক। তিনি ডেমোক্রেট দলের সদস্য এবং দুই বছর ধরে তিনি তার দায়িত্বে রয়েছেন। তিনি দাবি করেন যে, অভিবাসীদের কারণে নিউ ইয়র্ক ১২ বিলিয়ন ডলার বাজেট ঘাটতিতে রয়েছে। এর আগেও এ বছরের শুরুতে তিনি বলেছিলেন যে, তার শহর যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল শহর এবং বিভিন্ন জায়গা থেকে যেসব অভিবাসী পাঠানো হচ্ছে তাদের জন্য এখানে কোনো জায়গা নেই।

বুধবার ওই সভায় এরিক বলেন, আমি আমার পুরো জীবনেও এমন কোনো সমস্যা দেখিনি যার সমাধান করা যায়নি। কিন্তু নিউ ইয়র্ক যে অভিবাসী সংকটের মধ্য দিয়ে যাচ্ছে, তার কোনো শেষ আমি দেখতে পাচ্ছি না। এটি নিউ ইয়র্ককে ধ্বংস করে দেবে। অ্যাডামসের মতে, নিউইয়র্ক প্রতি মাসে ১০ হাজারেরও বেশি অভিবাসী গ্রহণ করছে। পূর্ববর্তী বছরগুলিতে বেশিরভাগ নবাগতরা মধ্য এবং দক্ষিণ আমেরিকা থেকে এসেছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে পশ্চিম আফ্রিকা থেকেও অভিবাসীরা আসছেন।

মেক্সিকো থেকে রুশ ভাষাভাষীরাও আসছে বলে অভিযোগ করেন এরিক।
যদিও মেয়র এরিক অ্যাডামস একজন ডেমোক্র্যাট। তারপরেও তিনি বাইডেন প্রশাসনের অভিবাসন নিয়ে উদার নীতির সমালোচনা করেন। গত জানুয়ারিতে তিনি বলেছিলেন, এই সংকট সমাধানে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নেয়ার এখনই সেরা সময়। রিপাবলিকান নিয়ন্ত্রিত রাজ্য যেমন টেক্সাস ও ফ্লোরিডা থেকে অবৈধ অভিবাসীদের নিউ ইয়র্ক সিটিতে পাঠানো হয়। এটি নিউইয়র্ক সিটিতে গৃহহীন মানুষের জন্য আবাসন সংকটকে আরও বাড়িয়ে তুলেছে।

গোটা বিশ্বই আজকের দিনে সততার প্রশ্নে কমবেশী বিদ্ধ। বিশেষ করে যারা অভিভাসী হয়ে আসেন তারা তাদের দেশে মনের আনন্দে অনেকে অনেক অনাচার করেন। যার জন্য এখানেও তারা অনাচার করা বা একটু আধটু মিথ্যে বলাতে অপরাধ মনে করেন না। যদিও নীতির প্রশ্নে এটি মিথ্যাচার। অনেক সময় কিছু মিথ্যে বললে হয়তো অনেক লাভ জমা হয়। বাংলাদেশে অনেকে লুটপাট করেও যারা দরবেশ নামের বাহবা টাইটেল পায়। তাছাড়া বাকী গোটা বিশ্ব থেকে যারা আসছে তারা কি করছে সেটি ভাবলে এটি নিউইয়র্কের জন্য চিন্তার কথা। বাইডেন প্রশাসনের উদার নীতির মর্যাদা কি অভিবাসীরা রাখতে পারছে, নাকি নিজেদের দুর্বৃত্তায়ন নিয়ে এখানেও হামলে পড়ছে সেটি ভাবার বিষয়। তবে এটি মনে রাখলে ভালো যারা বিধাতায় বিশ্বাস রাখেন নীতির প্রশ্নে ওখানে শেষকালেও কোন ছাড় পাওয়া যাবে না। বরং চক্রবৃদ্ধি হারে ওটি বাড়তেও পারে কারণ ওটি হবে সুক্ষ্ম বিচার, কারো প্রতি বালি পরিমানও অবিচার হবে না। বাইডেন প্রশাসনও তার পাওনা ঠিক পাবে।

শেয়ার করুন