নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে পদত্যাগ করলেন কানাডার স্পিকার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৯ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
অবশেষে পদত্যাগ করলেন কানাডার স্পিকার

অবশেষে পদত্যাগই করলেন কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমনসের স্পিকার। আজ বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার পার্লামেন্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নাৎসি বাহিনীর হয়ে কাজ করা এক সেনার প্রশংসা করেন স্পিকার অ্যান্থনি রোটা। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। একপর্যায়ে ক্ষমা চেয়ে বিবৃতিও দেন তিনি। তবে শেষমেশ আজ পদত্যাগ করলেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্থানীয় সময় মংগলবার দলীয় নেতাদের সঙ্গে বৈঠকের পর পদত্যাগের কথা জানান রোটা। তিনি বলেন, আমাকে অবশ্যই আপনাদের স্পিকার হিসেবে পদত্যাগ করতে হবে। এসময় তিনি পুনরায় ওই সেনার প্রশংসা করার জন্য গভীর অনুশোচনা প্রকাশ করেন।

গত শুক্রবার রোটা যখন ইউক্রেনীয় ৯৮ ইয়ারোস্লাভ হানকার প্রশংসা করছিলেন তখন পার্লামেন্টে উপস্থিত ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ ছাড়া হানকা পার্লামেন্টে দর্শকসারিতে বসে ছিলেন।

রোটা সেইদিন হানকাকে ‘হিরো’ হিসেবে অভিহিত করেন এবং পার্লামেন্টের সদস্যদের সামনেই তাকে ধন্যবাদ জানান। পরবর্তী সময়ে রোটা বলেন, তিনি জানতেন না হানকা নাতসিদের হয়ে কাজ করেছেন এবং তাকে আমন্ত্রণ জানিয়ে ভুল করেছেন। এদিকে গত সোমবার ট্রুডো বলেছে, এটি অত্যন্ত বিরক্তিকর যে এমনটি ঘটেছে।

শেয়ার করুন