নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পারমাণবিক অস্ত্র কার্যক্রম সীমিত ও নিষেধাজ্ঞা শিথিল

অনানুষ্ঠানিক চুক্তির দ্বারপ্রান্তে ইরান-যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০২৩ | ০৭:১২ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ জুন ২০২৩ | ০৭:১২ পূর্বাহ্ণ

ফলো করুন-
অনানুষ্ঠানিক চুক্তির দ্বারপ্রান্তে ইরান-যুক্তরাষ্ট্র

পারমাণবিক কার্যক্রম সীমিত রাখা নিয়ে চুক্তি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইরান। তবে মার্কিনিদের চাওয়া অনুযায়ী, চুক্তিটি হবে অলিখিত এবং অনানুষ্ঠানিক। বৃহস্পতিবার (১৫ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

চুক্তি অনুযায়ী, ইরান তাদের পারমাণবিক কার্যক্রম সীমিত রাখবে এবং কারাগারে আটক কয়েকজন মার্কিন বন্দিকে ছেড়ে দেবে, ইরাক ও সিরিয়ায় ইরানপন্থি যেসব মিলিশিয়া বাহিনী রয়েছে সেগুলো যুক্তরাষ্ট্রের কার্যক্রমকে ব্যহত করবে না। এছাড়া চুক্তিতে রয়েছে, ইরান রাশিয়ার কাছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও বিক্রি করবে না।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলের তিন জেষ্ঠ কর্মকর্তা, ইরানের একজন ও যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা। ইরানের কর্মকর্তা এ চুক্তিকে ‘রাজনৈতিক যুদ্ধবিরতি’ হিসেবে অভিহিত করেছেন। অপরদিকে ইসরায়েলি কর্মকর্তা জানিয়েছে, ‘খুব দ্রুত সময়ের মধ্যে চুক্তিটি হয়ে যাবে।’

যদি চুক্তিটি শেষ পর্যন্ত হয় তাহলে ইরান তাদের ইউরেনিয়ামের মজুদ ৬০ শতাংশের বেশি বৃদ্ধি করবে না। বিশেষজ্ঞদের তথ্য অনুযায়ী, একটি পারমাণবিক অস্ত্র তৈরি করতে ৯০ শতাংশ ইউরেনিয়াম প্রয়োজন হয়। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, জাতিসংঘের সম্মেলন এবং ওমানে দুই দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনার পর এ চুক্তিটি করার সম্ভাবনা তৈরি হয়েছে। চুক্তির বিনিময়ে ইরান কি পাবে? এ চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র ইরানের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়া জানিয়েছে, ইরান গ্যাসবিক্রি বাবদ ইরাকের কাছ থেকে ২ দশমিক ৭ বিলিয়ন ডলার এবং দক্ষিণ কোরিয়ার কাছ থেকে তেল বিক্রি বাবদ ৭ বিলিয়ন ডলার পাবে। নিষেধাজ্ঞা দিয়ে এসব অর্থ আটকে রেখেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এখন নিষেধাজ্ঞা শিথিল করে তেহরানে এসব অর্থ পৌঁছে দেওয়া হবে। এছাড়া ইরানের তেলের কার্গো জাহাজ জব্দ করাও বন্ধ করে দেবে মার্কিনিরা। সূত্র: নিউইয়র্ক টাইমস, আল আরাবিয়া

শেয়ার করুন