নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে কারণে টিকটকে লাদেনের ২১ বছরের পুরোনো চিঠি ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২৩ | ০৫:১৬ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ | ০৫:১৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
যে কারণে টিকটকে লাদেনের ২১ বছরের পুরোনো চিঠি ভাইরাল

ছবি : ‍সংগৃহীত

যুক্তরাজ্যের একটি বিখ্যাত সংবাদপত্রের ওয়েবসাইট ওসামা বিন লাদেনের লেখা ২১ বছরের পুরোনো একটি চিঠি সরিয়ে নিয়েছে। সম্প্রতি টিকটকে তার এই চিঠিটি ভাইরাল হয় এবং টিকটকাররা আল-কায়েদা নেতার বার্তা পড়ার জন্য মানুষকে অনুরোধ জানায়।

ছড়িয়ে পড়া এড়াতে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান বিন লাদেনের লেখা ‘আমেরিকাকে লেখা চিঠি’টি মুছে দিয়েছে। এর কারণ হিসেবে তারা উল্লেখ করেছে, টিকটকে সম্প্রতি চিঠিটি ব্যাপক ভাইরাল হয় এবং ব্যবহারকারীরা তাদের অনুসারীদের এই চিঠি পড়তে উৎসাহিত করেন।

গার্ডিয়ানের ওয়েবসাইটে ঢুকলে এখন আর সেখানে ওসামা বিন লাদেনের চিঠিটি দেখা যাচ্ছে না। তবে পাঠকদের জন্য একটি বার্তা রয়েছে সেখানে। বার্তাটি হলো- এই পেইজে বিন লাদেনের ‘আমেরিকাকে চিঠি’ শিরোনামে একটি নথি ছিল যা ২০০২ সালের ২৪ নভেম্বর প্রকাশিত হয়। ২০২৩ সালের ১৫ নভেম্বর চিঠিটি মুছে ফেলা হয়।

ব্রিটিশ পত্রিকাটির এক মুখপাত্র জানিয়েছেন, ২০ বছর আগে চিঠির পাণ্ডুলিপিটি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল। তবে বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমে পুরো ঘটনার বিবরণ ছাড়াই আবার চিঠিটি ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। এ কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি চিঠিটি সরিয়ে নেওয়ার কেননা এতে মানুষ বিভ্রান্ত হচ্ছে।

আমেরিকান জনগণের কাছে লেখা বিন লাদেনের চিঠিতে বলা হয়েছে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যে ভয়াবহ ঘটনা ঘটেছিল তা ইসরাইলকে মার্কিন সমর্থনের কারণে ঘটেছিল। চিঠিতে লাদেন আমেরিকার জনগণের উদ্দেশ্যে লিখেছেন, ‘তারা আমাদের বিরুদ্ধে লক্ষাধিক সৈন্য লেলিয়ে দিয়েছে। আমাদের ওপর অত্যাচার ও আমাদের ভূমি দখল করার জন্য ইসরায়েলিদের সাথে জোট গঠন করেছে। এটিই আমাদের প্রতিক্রিয়ার কারণ ছিল।’

দ্যা র‌্যাপ জানায়, ব্রিটিশ পত্রিকাটির এক মুখপাত্র বলেছেন, ‘২০ বছর আগে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিলিপিটি সম্পূর্ণ প্রসঙ্গ উল্লেখ করা ছাড়াই সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।’ ফলত ‘আমেরিকাকে ওসামার চিঠির সংক্ষিপ্তসার’, ‘আমেরিকাকে চিঠির সম্পূর্ণ পাঠ’ এবং ‘আমেরিকাকে চিঠির ব্যাখ্যা’ জাতীয় বাক্যাংশগুলো টিকটকের ট্রেন্ডিং অনুসন্ধানের মধ্যে ছিল।

শেয়ার করুন