নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন সেনা ট্রাভিসকে নিয়ে উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় জাতিসংঘ কমান্ড

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩ | ০৯:৪৪ পূর্বাহ্ণ | আপডেট: ২৪ জুলাই ২০২৩ | ০৯:৪৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
মার্কিন সেনা ট্রাভিসকে নিয়ে উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় জাতিসংঘ কমান্ড

ট্রাভিস কিং। ছবি: রয়টার্স

মার্কিন সেনা ট্রাভিস কিং-কে নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে জাতিসংঘ কমান্ডের আলোচনা শুরু হয়েছে। উত্তর কোরিয়ায় গত সপ্তাহে ঢুকে পড়েছিলেন ট্রাভিস। ধারণা করা হচ্ছে তাকে আটক করে রেখেছে পিয়ংইয়ং। ট্রাভিস ১৮ জুলাই নিজের ইচ্ছায় এবং অবৈধভাবে আন্তকোরিয়া সীমান্তের বেসামরিকীকরণ অঞ্চল অতিক্রম করে উত্তর কোরিয়ায় প্রবেশ করেন। আর তা নিয়েই উত্তর কোরিয়ার সঙ্গে নতুন কূটনৈতিক বিবাদে জড়ায় ওয়াশিংটন।

ব্রিটিশ সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল অ্যান্ড্রু হ্যারিসনের মতে, জাতিসংঘের কমান্ডের সঙ্গে উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর মধ্যে কথোপকথন শুরু হয়েছে। কোরিয়ান যুদ্ধ যুদ্ধবিরতির শর্তের অধীনেই আলোচনা হবে। তিনি বলেন, ‘প্রথম কাজ হচ্ছে কিংয়ের নিরাপত্তা নিশ্চিত করা।’ উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া সাধারণত মার্কিন নাগরিকদের আটকের খবরটি ফলাও করে প্রচার করে। তবে এবারের ঘটনায় রাষ্ট্রীয় মিডিয়া নীরব থেকেছে।

কোরীয় উপদ্বীপে উত্তেজনা যখন চরমে ঠিক তখনই এই ঘটনা ঘটল। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পরমাণু-সজ্জিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহনকারী সাবমেরিন দক্ষিণ কোরিয়ার একটি বন্দরে আসার কয়েক ঘণ্টা পর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহারে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। তবে পিয়ংইয়ং তা না মেনে এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েই যাচ্ছে। সূত্র: রয়টার্স

শেয়ার করুন