নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কবর ক্রয় প্রকল্পের জন্য পাঁচ হাজার ডলার অনুদান দিলেন শাহ জে চৌধুরী

মতবিনিময় সভায় মিডিয়া কর্মীদের সহায়তা চাইলেন সোসাইটির নেতৃবৃন্দ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:১৫ অপরাহ্ণ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ | ১১:৫১ পূর্বাহ্ণ

ফলো করুন-
মতবিনিময় সভায় মিডিয়া কর্মীদের সহায়তা চাইলেন সোসাইটির নেতৃবৃন্দ

গত ১৩ ফেব্রæয়ারী সোমবার জ্যাকসন হাইটসের একটি পার্টি সেন্টারে আয়োজিত এক মতবিনিময় সভায় ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে নিউ ইয়র্ক এর মিডিয়া কর্মীদের সাথে মতবিনিময় করেছে বাংলাদেশ সোসাইটির নেতৃবৃন্দ। এ সভায় বর্তমান কার্যকরী কমিটির মেয়াদ আগামী দুই বছরের জন্য একটি কর্মপরিকল্পনার কথা জানিয়ে বিশেষ করে কবর ক্রয়ের তহবিল সংগ্রহে কম্যুনিটিকে অবহিত করার কাজে সভাপতি মোহাম্মদ রব মিয়া সাংবাদিকদের সহায়তা কামনা করেছেন। তিনি সাংবাদিকদের পরামর্শ ও মতামত গুরুত্ব দিয়ে বিবেচনা করারও আশ^াস দেন।

শুরুতে বক্তব্য রাখেন প্রচার ও প্রকাশনা সম্পাদক রিজু মোহাম্মদ। পরবর্তীতে সভায় সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী এবং ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজ বক্তব্য রাখেন এবং সম্পাদক-সাংবাদিকদের বিভিন্ন মতামতের উপর তাঁদের অভিমত জানান। এছাড়াও সোসাইটির পক্ষে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য আজিমুর রহমান বুরহান,ওয়াসি চৌধুরী,মোস্তফা কামাল পাশা বাবুল, সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া, সহ সভাপতি মহিউদ্দিন দেওয়ান ও ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক মো. রুহুল আমিন সিদ্দিকী,কোষাধ্যক্ষ মোহাম্মদ নওশেদ হোসেন, আবুল কালাম ভ‚ইয়া, মাইনুল উদ্দিন মাহবুব, ডা. শাহনাজ আলম লিপি, আবুল বাসার ভুইয়া, মোহাম্মদ আখতার বাবুল, শাহ মিজানুর রহমান, রিজু মোহাম্মদ প্রমুখ।

নিউ ইয়র্কথেকে প্রকশিত বাংলাভাষার সংবাদপত্র ও টিভি মিডিয়ার পক্ষে উপস্থিত ছিলেন সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক বাঙালী সম্পাদক কৌশিক আহমেদ, সাপ্তাহিক বাংলা পত্রিকা সম্পাদক ও টাইম টিভি-র সিইও আবু তাহের, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, রুপসী বাংলা সম্পাদক শাহ জে চৌধুরী, সাপ্তাহিকদেশ সম্পাদক মিজানুর রহমান, সাপ্তাহিক ঠিকানা-র নাশরাত আশিয়ানা চৌধুরী, সাপ্তাহিক আজকাল এর সনজীবন কুমার, এটিএন বাংলা-র কানু দত্ত, ইন্ডিপেন্ডেন্ট টিভির মো:সোলায়মান প্রমুখ।

সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী লিখিত বক্তব্যে সংগঠনের কর্মপরিকল্পনার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, গত ৪ বছর ধরে নির্বাচন-সংক্রান্ত জটিলতার সময় আপনাদের সহযোগিতা বাংলাদেশ সোসাইটি চিরকাল মনে রাখবে।নিঃসন্দেহে বিগত দিনগুলোতে নানা কারণে বাংলাদেশ সোসাইটি অনেকটা ইমেজ সংকটে পড়েছে, সেই ইমেজ সংকট কাটাতে আমরা আপনাদের সহযোগিতা কামনা করছি। আমাদের মেয়াদকাল পর্যন্ত অন্তত এক হাজার আজীবন সদস্য বানানোর সর্বাত্মক চেষ্টা করব। তিনি বলেন, বাংলাদেশ সোসাইটির ফিউনারেল প্রজেক্ট প্রবাসী বাংলাদেশিদের কাছে সবচেয়ে কার্যকর।নতুন করে প্রায় এক হাজার কবর কেনার চিন্তাভাবনা চলছে। একই সঙ্গে অন্যান্য ধর্মাবলম্বীদের জন্যও পর্যাপ্ত বরাদ্দের ব্যবস্থা রাখার পরিকল্পনা রয়েছে। এ বিষয়ে তিনি বিত্তশালী প্রবাসীদের সহযোগিতা কামনা করেন।

প্রবাসীদের জন্য বাংলাদেশ সেন্টার স্থাপন করা অনেক বড় প্রতিশ্রæতি, যা বাস্তবায়ন করা বেশ কঠিন। তবে এবার আমরা সিদ্ধান্ত নিয়েছি, এ ব্যাপারটা যতটুকু সম্ভব এগিয়ে রাখা। ইতিমধ্যে সংগঠনের সিনিয়র সহসভাপতি, সহসভাপতি ও কার্যকরী পরিষদের সদস্যরা বিভিন্ন এলাকায় খোঁজখবর নিতে শুরু করেছেন।

সোসাইটির সভাপতি মোহাম্মদ রব মিয়া বিভিন্ন কর্মপরিকল্পনা সফল করতে সবার সহযোগিতা কামনা করে বলেন, আমরা আসলে অনেক পরিকল্পনা করছি। সেসব পরিকল্পনা বাস্তবায়ন করব। সিটি মেয়রের অফিসের সঙ্গে যোগাযোগ রাখছি।তিনি বলেন,আমরা চেষ্টা করছি কবর, ইমিগ্রেশন ও কনস্যুলেট সংক্রান্ত বিভিন্ন ধরনের সমস্যার বিষয়ে মানুষকে সহযোগিতা করতে।

তহবিল সংগ্রহের নিমিত্ত তিনি বলেন, আমরা আপাতত এক হাজার লাইফ মেম্বার করতে চাই। লাইফ মেম্বার হওয়ার ফি এর (২ জনের পরিবার এর জন্য বর্তমারে ৫০০ ডলার) অর্থ দিয়ে কবর কেনার প্রকল্প সফল হতে পারে।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজ নির্বাচন নিয়ে মামলার বিষয়টি তুলে ধরেন এবং মামলার রায় সোসাইটির পক্ষে আনার পেছনে তার নিজের অবদানের কথা জানান। পাশাপাশি তিনি সোসাইটির প্রেসিডেন্ট থাকাকালে যেসব সফল উদ্যোগ নেন, তা-ও তুলে ধরেন। আমরা সিটির কাছ থেকে বাংলাদেশ সেন্টারের জন্য কম ম‚ল্যে কিংবা ফ্রিতে একটি জায়গা নিতে পারি।

সম্পাদক ও সাংবাদিকেরা নিজ নিজ অবস্থান থেকে সোসাইটির কর্মপরিকল্পনায় কী কী বিষয় সম্পৃক্ত করা প্রয়োজন, তা তুলে ধরেন। এর মধ্যে উল্লেখযোগ্য প্রস্তাব হলো সোসাইটির সাড়ে সাতাশ হাজার সদস্যের জন্য প্রয়োজনীয় সেবা দেওয়া, ম‚লধারার সঙ্গে কাজ করার জন্য সমন্বিত প্রকল্প প্রণয়ন, জনহিতকর কাজ করার পরিকল্পনা নেওয়া, সব ধর্মের মানুষ যাতে সহায়তা পান তা নিশ্চিত করা, সোসাইটির ভোটারদের স্থায়ী সদস্যপদ দেওয়া, মাসিক কিংবা বার্ষিক চাঁদার ব্যবস্থা রাখা, গঠনতন্ত্র সংশোধন,ম‚লধারায় আরো বেশি সম্পৃক্ত হওয়া, বাংলাদেশ প্যারেড করা,সকল বিভাগীয়, জেলা,উপজেলাসহ অঞ্চলভিত্তিক যত সংগঠন আছে সব সংগঠনকে সোসাইটির ছাতার নিচে নিয়ে আসা,সব সংগঠনের প্রেসিডেন্ট ও সেক্রেটারিকে সোসাইটির সদস্যপদ দেওয়া, বিভিন্ন সময়ে নির্বাচন কমিশনের দেওয়া সুপারিশ বাস্তবায়ন করা।

অনুষ্ঠানেরশেষ পর্যায়ে রুপসী বাংলা সম্পাদক ও শাহ ফাউন্ডেশনের শাহ জে চৌধুরী বাংলাদেশ সোসাইটির কবর ক্রয় প্রকল্পের জন্য পাঁচ হাজার ডলারের চেক ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে তুলে দেন। অনুষ্ঠানের শেষে সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকীর জন্মদিন উপলক্ষে কেক কেটে শুভেচ্ছা জানানো হয়।

শেয়ার করুন