নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহত্তম সামরিক মহড়া আয়োজনের ঘোষণা দিলো দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩ | ০৭:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ২২ মার্চ ২০২৩ | ০৭:৫৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
বৃহত্তম সামরিক মহড়া আয়োজনের ঘোষণা দিলো দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্র

দক্ষিণ কোরিয়ায় ২৮,৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে। ছবি : রয়টার্স

দুই দেশের বৃহত্তম সামরিক মহড়া আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। বুধবার দক্ষিণ কোরীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জুন মাসে তাজা গুলির এই মহড়া অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, গত কিছু দিন ধরে উত্তর কোরিয়ার একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় নিজেদের শক্তি প্রদর্শন হিসেবে এই হমড়া আয়োজন করতে যাচ্ছে ওয়াশিংটন ও সিউল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

দুই দেশের জোটবদ্ধতার ৭০তম বার্ষিকী উদযাপনের ধারাবাহিক অংশ হিসেবে এই মহড়া আয়োজন করা হবে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, দিনটি উদযাপনের জন্য আমরা বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা করেছি। এর মূলে রয়েছে ‘শক্তির মাধ্যমে শান্তি’ অর্জন। উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র হুমকি বৃদ্ধির প্রেক্ষাপটে নিজেদের কৌশলগত প্রতিরোধের সক্ষমতা ও দৃঢ় প্রতিরক্ষা মনোভাবের প্রকাশ হবে এই মহড়া। এতে আরও বলা হয়েছে, তাজা গুলির এই মহড়ায় অংশগ্রহণকারী সেনারা জোটের দুর্দান্ত অস্ত্রশক্তি ও নজিরবিহীন মাত্রায় গতিশীলতার প্রদর্শন করবে।

সেপ্টেম্বরে নিজেদের সেনাবাহিনীর ৭৫তম বার্ষিকী উদযাপনের পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়া। এতে মিত্র দেশের সেনাবাহিনীর অংশগ্রহণসহ সিউলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আরেকটি মহড়া অনুষ্ঠিত হবে।

গত কয়েক সপ্তাহে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ বাড়িয়েছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে দেশটি একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে এবং যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পারমাণবিক পাল্টা হামলার অনুশীলন করেছে। দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের ২৮ হাজার ৫০০ সেনা মোতায়েন রয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে দেশ দুটি একাধিক মহড়া চালিয়েছে। এসব মহড়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে উত্তর কোরিয়া।

শেয়ার করুন