নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপের গ্রুপপর্বে দুই যুগ ধরে অপরাজিত ব্রাজিল

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২ | ১১:৩৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ নভেম্বর ২০২২ | ১১:৩৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
বিশ্বকাপের গ্রুপপর্বে দুই যুগ ধরে অপরাজিত ব্রাজিল

বিশ্বকাপ জয়ের জন্য হট ফেভারিট হয়েই কাতারের মাটিতে পা রেখেছে ব্রাজিল। নিজেদের প্রথম দুই ম্যাচে ফেভারিটের মতোই খেলে টানা দুই জয় তুলে নিয়ে নক-আউট পর্বও নিশ্চিত করে ফেলেছে সেলেসাওরা। প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ আর দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে শেষ ১৬ নিশ্চিত করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এই দুই জয়েই অনন্য এক মাইলফলক স্পর্শ করে ফেলেছে বিশ্বকাপের সবচেয়ে সফল দলটি।

সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে জয়ের মাধ্যমে বিশ্বকাপের গ্রুপপর্বে টানা ১৭ ম ইয়াচ অপরাজিত থাকার অনন্য এক রেকর্ড গড়েছে ব্রাজিল। সর্বশেষ ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপে গ্রুপপর্বে হেরেছিল ব্রাজিল। সেবার গ্রুপপর্বের শেষ ম্যাচে নরওয়ের কাছে ২-১ গোলে হেরেছিলো সেলেসাওরা।

১৯৯৮ সালের পর পেরিয়ে গেছে ২৪ বছর। মাঝের ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ ও চলমান ২০২২ বিশ্বকাপসহ টানা ছয় বিশ্বকাপের গ্রুপ পর্বের ১৭ ম্যাচে অপরাজিত হলুদ জার্সিধারীরা। ব্রাজিল ছাড়া ফুটবল বিশ্বের অন্য কোনো দলের টানা এত ম্যাচ অপরাজিত থাকার নজির নেই।

এর আগে বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা অপরাজিত রেকর্ড ছিলো ফ্রান্সের ১ ম্যাচের। এবার বিশ্বাকপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে ফ্রান্সের সেই রেকর্ড স্পর্শ করে ব্রাজিল। আর নক-আউট নিশ্চিত করা নিজেদের দ্বিতীয় ম্যাচে ১-০ গোলে সুইসদের হারিয়ে ফরাসিদের ছাড়িয়ে ২ যুগ ধরে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড করে সেলেসাওরা। সূত্র : দৈনিক ইত্তেফাক

শেয়ার করুন