নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ সোসাইটি নিউইয়র্ক এর অভিষেক অনুষ্ঠিত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২২ | ০৪:২৫ অপরাহ্ণ | আপডেট: ০৫ নভেম্বর ২০২২ | ০৪:২৫ অপরাহ্ণ

ফলো করুন-
বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ সোসাইটি নিউইয়র্ক এর অভিষেক অনুষ্ঠিত

নিউইয়র্ক : গত ৩১ আক্টোবর সোমবার রাতে উডসাইডের গুলশান ট্যারেসে বর্ণাঢ্য আয়োজনে অভিষিক্ত হলেন বাংলাদেশ সোসাইটির ২০২৩-২০২৪ সালের কার্যকরী পরিষদের নির্বাচত কর্মকর্তাগণ। তাদের শপথবাক্য পাঠ করান সোসাইটির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান এম এ আজিজ। এতে নব নির্বাচিত সভাপতি আব্দুর রব মিয়া ও পুন: নির্বাচিত সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকীর নেতৃতে বিজয়ী ‘রব-রুহুল’ প্যানেলের নির্বচিত প্রার্থীরা শপথ গ্রহণ করেন। সোসাইটির বিদায়ী ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহীম হাওলাদারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম ও বিশেষ অতিথি ছিলেন শিকাগোতে বাংলাদেশ কনস্যুটে নিযুক্ত অনারারী কনসাল জেনারেল মনির চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও বিশেষ দোয়া পরিচালনা করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম ও খতিব মওলানা মির্জা আবু জাফর বেগ। গীতা থেকে পাঠ শেষে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়। এরপর সোসাইটির সভাপতি কামাল আহমেদ, সহ সভাপতি আব্দুল খালেক খায়ের ও কার্যকরী সদস্য আজাদ বাকেরসহ দেশ ও প্রবাসে মহামারী করোনায় মৃত্যুবরণকারীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিটি নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অভিষেক কমিটির প্রধান সমন্বয়কারী সৈয়দ এম কে জামান। অনুষ্ঠানে নিউইয়র্ক ষ্টেট অ্যাসেম্বলীওম্যান জেনিফার রাজকুমারের পক্ষ থেকে সোসাইটির বিদায়ী কমিটির সকল কর্মকর্তাকে সাইটেশন প্রদান করা হয়। তার অফিসের প্রতিনিধি মোহাম্মদ আলী সাইটেশনগুলো হস্তান্তর করেন। এই পর্ব উস্থাপনায় ছিলেন অভিষেক কমিটির সদস্য সচিব সারোয়ার খান বাবু। অনুষ্ঠানে কার্যকরী পরিষদের নবনির্বাচিত ১৯জন কর্মকর্তাকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে অতিথিবৃন্দ ছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান এম এ আজিজ, প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি ও অভিষেক কমিটির আহবায়ক মোহাম্মদ আলী। এসময় সোসাইটির ট্রাষ্টি বোর্ড সদস্য হাজী মফিজুর রহমান, সরাফ সরকার, অজিমুর রহমান বোরহান, ওয়াসী চৌধুরী, মোস্তফা কামাল পাশা বাবুল, আব্দুল হাসিব হাসনু ও কাজী আজহারুল হক মিলন এবং নির্বাচন কমিশনের সদস্য রুহুল আমীন সরকার মঞ্চে উপবিষ্ট ছিলেন।

উল্লেখ্য, সোসাইটির কর্মকর্তারা শপথ নেওয়ার সময় সংগঠনের নবনির্বাচিত সিনিয়র সহ সভাপতি মহিউদ্দিন দেওয়ান অসুস্থতার জন্য অনুপস্থিত থাকলেও খানিকক্ষণ পরে তিনি একটু সুস্থ হয়ে অনুষ্ঠানস্থলে ফিরেন এবং শপথ গ্রহণ করেন।

অনুষ্ঠানে বিদায়ী কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী নব নির্বাচিত কোষাধ্যক্ষ নওশেদ হোসেনের কাছে আর্থিক হিসেব বুঝিয়ে দেন। এর আগে মোহাম্মদ আলী জানান, আর্থিক হিসেবে সোসাইটির মামলা-মোকদ্দমা ও নির্বাচনী ব্যয়সহ অন্যান্য খরচের হিসাব নিকাশ রয়েছে এবং এসব সিপিএ কর্তৃক সার্টিফায়েড। তিনি জানান, তারা বিদায়কালে লক্ষাধিক ডলার সোসাইটির ব্যাংক হিসেবে জমা রয়েছে। এছাড়াও নবনির্বাচিত সভাপতি আব্দুর রব মিয়ার কাছে দায়িত্ব বুঝিয়ে দেন বিদায়ী ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহীম হাওলাদার।

সোসাইটির কার্যকরী পরিষদের কর্মকর্তারা শপথ গ্রহণ ও দায়িত্ব হস্তান্তরের পর অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন নব নির্বাচিত সভাপতি আব্দুর রব মিয়া। বীর মুক্তিযোদ্ধা ও সমাজসেবী আবু জাফর মাহমুদ, বিশিষ্ট ব্যবসায়ী শাহ নেওয়াজ, গিয়াস আহমেদ, সোসাইটির সাবেক সভাপতি মুজিব-উর রহমান ও নার্গিস আহমেদ, সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফখরুল আলম, আতাউর রহমান সেলিম ও রানা ফেরদৌস চৌধুরী, এটর্ণী মঈন চৌধুরী, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি বদরুল হোসেন খান, গ্রেটার নোয়াখালী সোসাইটির সভাপতি নাজমুল হাসান মানিক ও সাবেক সাধারণ সম্পাদক তাজু মিয়া, বীর মুক্তিযোদ্ধা মীর মশিউর রহমান ও মুজাহিদুল ইসলাম, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার ও সাধারণ সম্পাদক জে মোল্লা সানিসহ আসাদুল বারী আসাদ, কাজী তোফায়েল ইসলাম, হেলাল উদ্দিন, মোহাম্মদ গিয়াস উদ্দিন, শাহ আলম, জহিরুল ইসলাম মোল্লা, বাসেত রহমান, টি মোল্লা, শেখ আতিকুল ইসলাম, মফিজুল ইসলাম রুমি, মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, আহবাব চৌধুরী খোকন, শাহাদৎ হোসেন, সাখাওয়াত হোসেন বিশ্বাস, আরিফ চৌধুরী, আব্দুর রব বাবুল, নাজমুল ইসলাম অপু, মাহবুবুর রহমান টুকু, হুমায়ুন আহমেদ চৌধুরী, মোস্তফা কামাল, উজ্জল বিপুল, সাজ্জাদ হোসেন, মাকসুদা আহমেদ,আবুল কাশেম, ইকবাল হোসেন, জাহাঙ্গীর আলন, বদরুজ্জামান প্রমুখ।

 

এসময় সোসাইটির নবনির্বাচিত সহ সভাপতি ফারুক চৌধুরী, মরহুম কামাল আহমদের স্ত্রী আফসারী আহমেদ ও প্রবীণ প্রবাসী ছদরুন নূর মঞ্চে উপবিষ্ট ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী ও সিনিয়র সহ সভাপতি মহিউদ্দিন দেওয়ান। সোসাইটির অভিষেক অনুষ্ঠান উপলক্ষ্যে ‘নবজাগরণ’ শীর্ষক স্মরণিকা প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশ সোসাইটিকে সকল প্রবাসীর সংগঠনে পরিণত করতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেওয়ার পাশাপাশি কমিউনিটি সেন্টার প্রতিষ্ঠায় উদ্যোগী হওয়ার জন্য নতুন কমিটির প্রতি আহবান জানান। প্রয়োজনে সোসাইটির গঠনতন্ত্র সংশোধনেরও কথাও বলেন কোন কোন বক্তা। এছাড়াও বক্তারা সোসাইটির বিরুদ্ধে মামলাবাজদের চিহ্নিত করে আগামী দিনে মামলা-মোকদ্দমা থেকে সোসাইটিকে রক্ষারও আহবান জানান।

বক্তারা কমিউনিটির সেবা বৃদ্ধির পাশাপাশি মূলধারায় সোসাইটি তথা কমিউনিটিকে আরো সম্পৃক্ত করার উপরও গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠনের তৃতীয় পর্বে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশ ভোজ। সাংস্কৃতিক অনুষ্ঠানে শাহ মাহবুব, চন্দ্রা রায়সহ প্রবাসের জনপ্রিয় শিল্পীরা সঙ্গীত পরিবেশেন করেন। যৌথভাবে এই পর্ব পরিচালনা করেন বিদায়ী সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায় ও নবনির্বাচিত সাংস্কৃতিক সম্পাদক ডা. শাহনাজ লিপি। মধ্যরাত ১২টার দিকে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

আরো উল্লেখ্য, বিভিন্ন কারণে দীর্ঘ চার বছর পর নির্বাচন হওয়ায় এই নির্বাচন ঘিরে কমিউনিটি ছিলো উৎসবমুখর। ফলে নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে কমিউনিটির সর্বস্তরের মানুষের উপস্থিতি ছিলো উপচে পড়া। গুলশান ট্যারেসে ছিলো না দাঁড়ানোরও জায়গা। -ইউএনএ

শেয়ার করুন