নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দলের চেয়ারপারসনের পদ ছাড়লেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২২ | ০৩:৩৯ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ | ০৩:৩৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
দলের চেয়ারপারসনের পদ ছাড়লেন মাহাথির

আধুনিক মালয়েশিয়ার রূপকার ও সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ তার রাজনৈতিক দল পেজুয়াংয়ের চেয়ারপারসনের পদ থেকে পদত্যাগ করেছেন। স্থানীয় সময় শুক্রবার (১৬ ডিসেম্বর) দেশটির গণমাধ্যমে এ তথ্য জানান পেজুয়াং দলের একজন নেতা।

তানজুং কারাং সংসদীয় আসনের সাবেক প্রার্থী আজলান সানি জাওয়াভির বরাতে দেশটির বেশ কয়েকটি গণমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে। বারসাতু দলের চেয়ারম্যান পদত্যাগের পর ২০২০ সালে নতুন করে ‘পেজুয়াং’ দলটি প্রতিষ্ঠা করেন মাহাথির।

আরোও পড়ুন।মালয়েশিয়ায় ভূমিধসে নিহত ১৬

প্রতিবেদনে বলা হয়, আগামী ১৪ জানুয়ারি পেজুয়াং দলের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর মাহাথির মোহাম্মদ একটি আনুষ্ঠানিক ঘোষণা দেবেন।

দেশটির বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি দেশটির ১৫তম সাধারণ নির্বাচনের আগে মালয়ভিত্তিক দল, এনজিও, শিক্ষাবিদ এবং পেশাদারদের জোট গেরাকান তানাহ আয়ের (জিটিএ) যে জোট গঠন করেছিলেন সেটির চেয়ারম্যান হিসেবে মাহাথির এখনো বলবৎ রয়েছেন।

যদিও জিটিএ জোট ১৫তম সাধারণ নির্বাচনে ১৫৮ জন প্রার্থী দিয়েছিল, যার মধ্যে ১১৬ জন সংসদীয় আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিল। তবে, এই জোটের প্রতিদ্বন্দ্বিতা করা সব প্রার্থী নির্বাচনে হেরে যায়।

মাহাথির মোহাম্মদ এবং তার ছেলে মুখরিজ মাহাথির ৩৬৯ জন সাধারণ নির্বাচনের প্রার্থীদের মধ্যে একজন ছিলেন যারা যথাক্রমে লাংকাউই এবং জারলুনে প্রদত্ত ভোটের এক-অষ্টমাংশেরও কম ভোট পাওয়ার পরে তাদের জামানত হারিয়েছেন।

দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়ার শাসন করা ৯৭ বছর বয়সী এই নেতা এবারের নির্বাচনে নিজের সংসদীয় আসন ধরে রাখতে ব্যর্থ হয়েছেন। এই আসনে জিতেছেন দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোটের প্রার্থী। পাঁচ প্রার্থীর মধ্যে মাহাথির চতুর্থ হয়েছেন। ৫৩ বছরের মধ্যে প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে যান মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিবিদ ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

মাহাথির ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত আমনোর দলের রাষ্ট্রপতি এবং বারিসান নাসিওনালের চেয়ারম্যান ছিলেন, সেই সময় তিনি প্রধানমন্ত্রীও ছিলেন। তিনি ২০১৬ সালে আমনো ত্যাগ করেন এবং পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (বারসাতু) প্রতিষ্ঠা করেন, যা পিকেআর, ডিএপি, আমানাহ এবং আপকোর সাথে পাকাতান হারাপান জোটের অংশ ছিল।

২০২০ সালে বারসাতু সভাপতি মুহিদ্দিন ইয়াসিন পিএএস এবং বারিসান নাসিওনালের সাথে জোট সরকার গঠনে দলকে নেতৃত্ব দেয়ার পরে তিনি বারসাতু ছেড়ে চলে যান। মাহাথির ওই বছরের শেষের দিকে পেজুয়াং প্রতিষ্ঠা করেন।

শেয়ার করুন