নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

টেক্সাস, আরিজোনার গভর্ণরদের পাঠানো আশ্রয়প্রার্থীদের চাপে হিমশিম খাচ্ছে নিউ ইয়র্ক সিটি, বছরে ২ বিলিয়ন ডলারের বোঝা

পরিচয় রিপোর্ট

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩ | ০৯:৩৩ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ | ০৯:৩৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
টেক্সাস, আরিজোনার গভর্ণরদের পাঠানো আশ্রয়প্রার্থীদের চাপে হিমশিম খাচ্ছে নিউ ইয়র্ক সিটি, বছরে ২ বিলিয়ন ডলারের বোঝা

যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত দিয়ে প্রবেশ করা এবং পরবর্তীতে টেক্সাস, আরিজোনার গভর্ণরদের বাসযোগে পাঠানো অভিবাসী আশ্রয়প্রার্থীদের চাপে হিমশিম খাচ্ছে নিউ ইয়র্ক সিটি। ইতোমধ্যে প্রায় ৪০ হাজার আশ্রয়প্রার্থীদের থাকা খাওয়া বাবদ নিউ ইয়র্ক সিটি এক বিলিয়ন ডলার ব্যয় করেছে। বাইডেন প্রশাসনের পর্যাপ্ত সহায়তার অভাব ও নীরব ভুমিকায় ক্ষুদ্ধ নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক এডামস বলেছেন চলতি বছরে অভিবাসী আশ্রয়প্রার্থীদের খাকা খাওয়া এবং সন্তানদের স্কুলে লেখাপড়া বাবদ ব্যয় হতে পারে প্রায় দেড় থেকে দুই বিলিয়ন ডলার। যথেষ্ঠ সাহায্য পাওয়া না গেলে খরচ মেটাতে নিউ ইয়র্ক সিটির বাসিন্দাদের জন্য বিভিন্ন সেবা প্রদানের কর্মসূচি কাটছাট করার প্রয়োজন দেখা দিতে পারে। অভিবাসী আশ্রয়প্রার্থীদের প্রায় ১১ হাজার সন্তানদের স্কুলে পড়ালেখার সুযোগ সৃষ্টি করতে হয়েছে সিটি প্রশাসনকে। কিছু কিছু স্কুলে ইতোমধ্যে স্থান ও শিক্ষক সঙ্কটও দেখা দিয়েছে।

মেয়র এডামস আরো বলেছেন নিউ ইয়র্ক সিটির আশ্রয়শিবিরসমুহে আর কোন আশ্রয়পার্থীকে স্থান দেওয়া সম্ভব নয়। অভিবাসী আশ্রয়প্রার্থী ছাড়াও সিটির প্রায় ৭৭ হাজার গৃহহীন মানুষকে নিয়মিত আশ্রয় ও অন্যিন্য সেবা প্রদান করতে হচ্ছে সিটি প্রশাসনকে।

আগামী অর্থ বছরের বাজেটে আয় সঙ্কুচিত হওয়ার আশঙ্কাও প্রকাশ করেছেন মেয়র এডামস। তিনি বলেছেন বাড়ীঘর বেচাকেনা হ্রাস পাওয়া এবং উল্লেখেযাগ্য সংখ্যক অফিস এখন খালি থাকায় করপ্রাপ্তি হ্রাস পেয়েছে । ফলে ব্যয় নির্বাহে নিউ ইয়র্ক সিটিকে আয়ের অন্য পথ খুঁজে বের করতে হচ্ছে।

শেয়ার করুন