নিউইয়র্ক     বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইফতারে সুস্বাদু হালিম

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৩ | ১১:০৪ অপরাহ্ণ | আপডেট: ৩১ মার্চ ২০২৩ | ১১:০৪ অপরাহ্ণ

ফলো করুন-
ইফতারে সুস্বাদু হালিম

সারা দিন রোজার পর কমেবশি সবাই একটু ভিন্ন স্বাদের খাবার খেতে চান। হালিম এমনিতেই অনেকের পছন্দের খাবার হলেও রমজানে ইফতারের সময় হালিমের চাহিদা বহুগুণ বেড়ে যায়। স্বাদের পাশাপাশি এটি বেশ পুষ্টিকরও। মজার স্বাদের হালিম ইফতারে বাড়তি স্বাদ যোগ করবে। মজার এই খাবারটি গরু, মুরগি কিংবা খাসির মাংস দিয়ে তৈরি করা যায়।

উপকরণ : আধা কেজি মুরগি, গরু অথবা খাসির মাংস ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে, মুগ, মসুর,ছোলা এবং মাসকলাইয়ের ডাল আধা কাপ করে, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে বাটা ১ টেবিল চামচ, ১ চা চামচ মরিচের গুঁড়া,জিরা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ২ কাপ, পেঁয়াজ বাটা ১ কাপ, তেজপাতা ৩টি, হলুদ ১ চা চামচ, এলাচ-দারুচিনি ৩ থেকে ৪ টা,তেল পরিমাণমতো, পোলাওয়ের চাল আধা কাপ, শুকনা মরিচ ভাজা বা কাঁচা মরিচ ৪ থেকে ৫ টা, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: একটি ফ্রাইপেনে পেঁয়াজ কুঁচি ভেজে বেরেস্তা তৈরি করুন। এখন একটি হাড়িতে সব ধরনের মসলা অর্ধেক পরিমাণে দিয়ে মাংসগুলো ভালোভাবে রান্না করুন। অন্যদিকে সব ডাল সারারাত ভিজিয়ে রাখুন। এখন ডালগুলোর সঙ্গে বাকী মসলা মিশিয়ে এবং পেলাওয়ের চাল দিয়ে প্রেসারে ভালোভাবে সিদ্ধ করুন। এবার রান্না করা মাংসের মধ্যে সিদ্ধ ডাল দিয়ে আবারও কিছুক্ষণ রান্না করুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার হালিম। হালিম খুব ঘন করবেন না। কারণ চুলা থেকে নামানোর পর এমনিতেই তা অনেক ঘন হয়ে যায়। এ কারণে একটু পাতলা থাকা অবস্থাতেই নামানো ভালো। পরিবেশনের সময় বেরেস্তা ,আদা কুচি, লেবুর রস ,কাঁচা মরিচ বা ভাজা শুকনা মরিচ, ধনেপাতা, পেঁয়াজ কুঁচি ওপরে দিন।

শেয়ার করুন