নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ বন্দির বিনিময়ে ইরানের ৬০০ কোটি ডলার ছাড় দিবে যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৪২ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৪২ পূর্বাহ্ণ

ফলো করুন-
৫ বন্দির বিনিময়ে ইরানের ৬০০ কোটি ডলার ছাড় দিবে যুক্তরাষ্ট্র

দুই দেশের পাতাকা। ছবি : সংগৃহীত

ইরানের সঙ্গে সম্পর্কের ব্যাপারে নমনীয় হচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটি ইরানের জব্দ করা ৬০০ কোটি ডলার ছাড় দিতে যাচ্ছে। এজন্য দুটি দেশের মধ্যে বন্দি বিনিময় চুক্তি হয়েছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ চুক্তির বিষয়ে নিশ্চিত করা হয়েছে। বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের জব্দ হওয়া ৬০০ কোটি ডলার ছাড় দিবে যুক্তরাষ্ট্র। এজন্য দুই দেশের মধ্যে বন্দি বিনিময় চুক্তি হয়েছে। এ চুক্তির আওতায় তেহরানে বন্দি পাঁচ মার্কিন নাগরিককে মুক্তি দেবে ইরান। অন্যদিকে ইরানের এ অর্থ দক্ষিণ কোরিয়ায় রয়েছে। চুক্তি অনুযায়ী এ অর্থ কাতারে স্থানান্তর করা হবে।

বন্দি বিনিময় ও অর্থ ছাড়ের এ চুক্তিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। অন্যদিকে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলছে, এ ছাড় দেওয়া অর্থ কেবল খাদ্য, ওষুধ ও অন্যান্য মানবিক পণ্য কেনার জন্য অনুমোদন দেওয়া হবে।

এদিকে গত কয়েকদিন আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, ইরানকে প্রতিরোধের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানে নীতিগত কোনো পরিবর্তন হয়নি। তবে দুই দেশের মাঝে বন্দি বিনিময়ের আলোচনা চলছে। এ ছাড়া ইরানের পারমাণবিক নিরস্ত্রীকরণের যে কোনো পদক্ষেপকে স্বাগত জানায় যুক্তরাষ্ট্র।

ওই সময়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, ওয়াশিংটন ও তেহরান বন্দি বিনিময় চুক্তিতে সম্মত হয়েছে। এর ফলে ইরানের কারাগারে বন্দি কয়েকজন যুক্তরাষ্ট্রের নাগরিক মুক্তি পাবেন। অন্যদিকে নিজেদের জব্দ হওয়া ৬০০ কোটি ডলার ব্যবহারের সুযোগ চায় ইরান।

ব্লিঙ্কেন বলেন, এ চুক্তি কেবল বন্দি বিনিময়ের জন্য। এখানে অন্য কোনো দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আসবে না। আমরা আমাদের আগের সেই ইরানকে প্রতিরোধের দৃষ্টিভঙ্গি ঠিক রাখব। এজন্য কূটনৈতিক চাপ অব্যাহত থাকবে। এ ছাড়া ইরানের পারমাণবিক নিরস্ত্রীকরণের যে কোনো পদক্ষেপকে স্বাগত জানায় যুক্তরাষ্ট্র।

ব্লিঙ্কেন আরও বলেন, ইরানের সাথে এ সম্পর্কের উন্নতি বলতে কেবল বন্দিদের কারাগার থেকে গৃহবন্দি করা হয়েছে। এর সাথে আমাদের অন্য কোনো ধরনের অবস্থান পরিবর্তন হবে না। এটা কেবল আমাদের জনগণকে ফিরিয়ে আনার জন্য। এর আগে চলতি বছরের মার্চে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ওয়াশিংটনের সঙ্গে বন্দিবিনিময়ের সব প্রক্রিয়া বন্ধ বলে জানান। তবে তার এ বক্তব্য প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র।

এর আগে গত সপ্তাহে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য বলছে, বন্দি বিনিময়ের এ চুক্তির আওতায় দক্ষিণ কোরিয়ায় জব্দ হওয়া ৬০০ কোটি ডলার ফেরত চায় ইরান। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, এর মাধ্যমে বন্দিরা যুক্তরাষ্ট্রে ফেরত আসার সুযোগ পাবেন।

শেয়ার করুন