নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০০ শরণার্থী নিয়ে ভূমধ্যসাগরে নৌকা নিখোঁজ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৩ | ১০:৫৪ অপরাহ্ণ | আপডেট: ২৭ মে ২০২৩ | ১০:৫৪ অপরাহ্ণ

ফলো করুন-
৫০০ শরণার্থী নিয়ে ভূমধ্যসাগরে নৌকা নিখোঁজ

প্রায় ৫০০ শরণার্থীবাহী একটি নৌকা মধ্য ভূমধ্যসাগরে নিখোঁজ হয়েছে। এসব শরণার্থীর মধ্যে এক নবজাতক শিশুসহ অন্তঃসত্ত্বা নারীরাও রয়েছেন। দুটি মানবিক সংস্থা ২৬মে শুক্রবার এই তথ্য দিয়েছে।

আল-জাজিরা জানায়, সাগরে বিপদগ্রস্ত নৌকার শরণার্থীদের কলে সাড়া দেয় অ্যালার্ম ফোন নামের একটি সংগঠন। শুক্রবার সংগঠনটি জানায়, গত বুধবার সকালে তারা নৌকাটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। ওই সময় মাল্টা এবং ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ সিসিলি থেকে ৪০০ কিলোমিটার দূরে, লিবিয়ার বেনগাজি বন্দর থেকে ৩২০ কিলোমিটার উত্তরে নৌকাটি ইঞ্জিন বিকল অবস্থায় ভাসছিল। ইতালীয় এনজিও ইমার্জেন্সি গত বৃহস্পতিবার বলেছে, জাহাজ লাইফ সাপোর্ট ও ওশান ভাইকিং এবং আরও একটি দাতব্য জাহাজ ২৪ ঘণ্টা ধরে নিঁখোজ নৌকাটি খুঁজছে। তবে সেটির সন্ধান মেলেনি।

ইমার্জেন্সির এক মুখপাত্র শুক্রবার বলেন, নৌকাটির সন্ধানে সাগরে অভিযান অব্যাহত রয়েছে। ওই নৌকায় থাকা লোকদের হয়তো অন্য কোনো নৌকায় তুলে নেয়া হয়েছে কিংবা তারা ইঞ্জিন ঠিক করে সিসিলির দিকে যেতে পারেন। এদিকে ইতালির কোস্টগার্ড গত বৃহস্পতিবার জানিয়েছে, পৃথক অভিযানে ভূমধ্যসাগর থেকে ৪৭৩ জন এবং ৬৭১ জন শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। অ্যালার্ম ফোন বলছে, উদ্ধারকৃত শরণার্থীরা নিখোঁজ নৌকার যাত্রী নন।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন