নিউইয়র্ক     বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হামাস-ইসরাইল যুদ্ধের প্রভাব ইউরো ফুটবলে

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২৩ | ০৮:৪১ পূর্বাহ্ণ | আপডেট: ১০ অক্টোবর ২০২৩ | ০৩:৪৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
হামাস-ইসরাইল যুদ্ধের প্রভাব ইউরো ফুটবলে

ইসরাইল-ফিলিস্তিনির যুদ্ধের ভয়াবহতায় ইসরাইলে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ফুটবল স্থগিত করেছে উয়েফা। মারা গেছেন লায়র আসুলিন নামের এক ফুটবলার। যুদ্ধ ক্রমশ বাড়তে থাকলে এই দুই দেশের আশপাশের দেশগুলোতেও ঝুঁকির মুখে পড়বে খেলা। তবে ক্রিকেট বিশ্বকাপে কোনো শঙ্কা নেই।

নগরে আগুন লাগলে মসজিদ-মন্দিরও রক্ষা পায় না। ক্রোধের অনলে সবই পুড়ে ছাই হয়ে যায়। প্রকম্পিত বাষ্পে, আগুনের কুন্ডলিতে অস্তিত্ব সংকটে আশরাফুল মাখলুকাত। ওরা বলে, যুদ্ধ মানে শত্রু শত্রু খেলা। যুদ্ধ মানে তোমার প্রতি আমার অবহেলা!

ইসরাইল-ফিলিস্তিনির মধ্যে চলমান কয়েক যুগের যুদ্ধ দিন দিন ভয়াবহ রূপ ধারণ করছে। ইতোমধ্যে যুদ্ধ চালিয়ে নিতে অনুমোদন পেয়েছে ইসরাইলের পার্লামেন্টে। যুক্তরাষ্ট্র অত্যাধুনিক সমরাস্ত্র নিয়ে ফিলিস্তিনির দিকে এগিয়ে যাচ্ছে। নিহত হয়েছে এগারোশ’ মানুষ। যার মধ্যে সাত শতাধিক মানুষই ইসরাইলের।

যুদ্ধের ভয়াবহতা স্পর্শ করেছে ক্রীড়াঙ্গনকেও। মারা গেছেন লায়র আসুলিন নামে এক ইসরাইলি ফুটবলার। পরিস্থিতির ভয়াবহতা টের পেয়ে ইসরাইলে সব ধরনের ফুটবল ম্যাচ স্থগিত করেছে উয়েফা। ইউরো ২০২৪ বাছাইপর্বে বৃহস্পতিবার ছিল ইজরাইল সুইজারল্যান্ড ম্যাচ।

একই সঙ্গে ছিল ইউরো অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপে ১২ অক্টোবর জার্মানি- এস্তোনিয়া ম্যাচ। আর ১৭ অক্টোবর ইজারাইল-জার্মানী ম্যাচ। সবই গেছে ভেস্তে। হচ্ছে না ১১-১৭ অক্টোবর হতে যাওয়া ইউরোপিয়ান অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপও। পরবর্তি ঘোষণা না আসা পর্যন্ত এগুলো কিছুই হচ্ছে না।

যুদ্ধ ভয়াবহ রূপ ধারণ করলে এ দুই দেশের আশে পাশে দেশ গুলোও ঝুঁকির মুখে থাকবে। তাতে শঙ্কার মুখে সেসব দেশের খেলা। ভারতে চলছে ক্রিকেট বিশ্বকাপ। আপাতত সেখানে কোনো শঙ্কা নেই। তবে যুদ্ধের তীব্রতা বাড়লে যে শংকা বাড়বে না। তাও উরিয়ে দেয়া যায় না।

ইসরাইলি ক্লাব ম্যাকাবি হাইফা এ মৌসুমে ইউরোপা লিগে খেলছে। আন্তর্জাতিক বিরতির পর স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালের মাঠে খেলতে যাবে তারা। ম্যাকাবি হাইফা তাদের মাঠে ভিয়ারিয়ালের বিপক্ষে খেলার কথা ছিল ৭ নভেম্বর। সেটাও পড়ে গেল অনিশ্চয়তায়! সূত্র : ৭১ টিভি

শেয়ার করুন