নিউইয়র্ক     সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হঠাৎ লোহিত সাগরে কেন ৩ হাজার সেনা মোতায়েন করল যুক্তরাষ্ট্র?

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৩ | ১২:৩৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ আগস্ট ২০২৩ | ১২:৩৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
হঠাৎ লোহিত সাগরে কেন ৩ হাজার সেনা মোতায়েন করল যুক্তরাষ্ট্র?

রোববার মার্কিন সেনারা লোহিত সাগরে প্রবেশ করেছে। ছবি : সংগৃহীত

ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যে লোহিত সাগরে তিন হাজারের বেশি সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। ইরানের বিরুদ্ধে বাণিজ্যিক জাহাজ আটকের অভিযোগ তুলে দুটি যুদ্ধজাহাজের পাশাপাশি এসব সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। খবর আলজাজিরা।

আজ সোমবার (৭ আগস্ট) এক বিবৃতিতে মার্কিন পঞ্চম নৌবহর জানিয়েছে, পূর্বঘোষিত সেনা মোতায়েনের অংশ হিসেবে গতকাল রোববার মার্কিন সামরিক বাহিনীর সদস্যরা লোহিত সাগরে প্রবেশ করেছে। তারা সুয়েজ খালে ট্রানজিট ব্যবহার করে লোহিত সাগরে প্রবেশ করেছে।

লোহিত সাগরে বিপুল সংখ্যাক সেনা মোতায়েনের মাধ্যমে উপসাগরীয় নৌপথে সামরিক শক্তি জোরদার করল যুক্তরাষ্ট্র। এই পথটি মধ্যপ্রাচ্য থেকে বিশ্বব্যাপী তেল ব্যবসার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ পথ। তবে লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের সেনা মোতায়েনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ইরান। তেহরান বলছে, এই অঞ্চলে ওয়াশিংটন অস্থিতিশীলতা সৃষ্টি করছে।

মার্কিন সামরিক বাহিনীর দাবি, গত দুই বছরে এই অঞ্চলে প্রায় ২০টি আন্তর্জাতিক পতাকাবাহী জাহাজ আটক বা বাধা দেওয়ার চেষ্টা করেছে ইরান। বাহরাইনভিত্তিক মার্কিন সেনা কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, লোহিত সাগরে ইউএসএস বাটান ও ইউএসএস কার্টার হল যুদ্ধজাহাজ এসে পৌঁছেছে। এটি পঞ্চম নৌবহরের সামুদ্রিক সক্ষমতা বাড়াবে।

পঞ্চম নৌবহরের মুখপাত্র কমান্ডার টিম হকিন্স বার্তা সংস্থা এএফপিকে বলেন, এই নৌপথে বিভিন্ন বাণিজ্যিক জাহাজকে হয়রানি ও আটক করে আসছে ইরান। এর ফলে অস্থিতিশীলতা দেখা দিয়েছে। এসব কর্মকাণ্ড রোধ ও আঞ্চলিক উত্তেজনা কমানোর অংশ হিসেবে মার্কিন সেনাদের মোতায়েন করা হয়েছে।

এদিকে আজ সোমবার এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, ওয়াশিংটনের স্বার্থেই এসব সেনা মোতায়েন করা হয়েছে। এই অঞ্চলে মার্কিন সরকারের সামরিক উপস্থিতি কখনো নিরাপত্তা তৈরি করেনি। এই অঞ্চলে স্বার্থ হাসিলে তারা সবসময় অস্থিতিশীলতা ও নিরাপত্তাহীনতায় মদদ দিয়েছে।

শেয়ার করুন