নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবমেরিন নির্মাণে ভারতের সঙ্গে জার্মানি!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩ | ০৩:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জুন ২০২৩ | ০৩:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
সাবমেরিন নির্মাণে ভারতের সঙ্গে জার্মানি!

ফাইল ফটো

ভারতের মাটিতে অস্ত্র নির্মাণের অধ্যায়ে আরও এক মাইলফলক। জার্মানির সহায়তায় ভারতে ডিজেল চালিত সাবমেরিন নির্মিত হতে চলেছে। এ নিয়ে দুই পক্ষের মধ্যে চুক্তি করতে যাচ্ছে। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের দীর্ঘদিনব্যাপী যুদ্ধ একদিকে যখন চলছে, তখন রাশিয়ার অস্ত্র বাণিজ্যের অন্যতম ক্রেতা ভারত নিজের মাটিতে অস্ত্র নির্মাণের পরিধি বাড়াচ্ছে। এই সময়ই ভারতকে সহায়তার হাত বাড়িয়ে দিল জার্মানি। ভারতের ম্যাজাগন ডক শিপবিল্ডার্সের সঙ্গে জার্মানির থাইজেনক্রিপ এজি হাতে হাত মিলিয়ে ৫.২ বিলিয়ন মার্কিন ডলারের প্রজেক্টের পথে হাঁটছে। যৌথভাবে তারা ছয়টি সাবমেরিন তৈরির দিকে এগোচ্ছে। এই সাবমেরিন তৈরি হবে ভারতীয় নৌবাহিনীর জন্য।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী পিস্তোরিয়াস বলেছেন, ‘ভারত ও জার্মানির দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এই চুক্তি বড় অধ্যায়।’ এটি দুই দেশের বাণিজ্যের নিরিখে কতটা গুরুত্বপূর্ণ তাও স্পষ্ট করেছেন পিস্তোরিয়াস। ভারতের সঙ্গে জার্মানির এই সাবমেরিন বিষয়ক চুক্তির ক্ষেত্রে বেশ কয়েকটি কূটনৈতিক দিক কার্যকরি হয়েছে। জার্মানির ওই সংস্থাকে আগে যখন ভারত সাবমেরিন নির্মাণের প্রস্তাব দিয়েছিল যৌথভাবে, তখন সেটি ফিরিয়ে দিয়েছিল জার্মানি। তবে পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি পাল্টে দিয়েছে।

চুক্তি অনুযায়ী, ভারতের মাজাগন ডক শিপবিল্ডার্সকে জার্মানির ওই সংস্থা প্রযুক্তি দিয়ে সাহায্য করবে। জার্মান সংস্থাটি বিশ্বজুড়ে সাবমেরিন তৈরির প্রযুক্তির জন্য বিখ্যাত। এদিকে, রাশিয়া থেকে অস্ত্র কেনার বিষয়ে বেশ কিছুটা চ্যালেঞ্জে পড়েছে ভারত। কারণ, ইউক্রেনের যুদ্ধের ফলে মার্কিন বিধির জেরে রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক অর্থ লেনদেনে সমস্যা হচ্ছে। তাই ভারত এবার নিজের মাটিতে অস্ত্র নির্মাণে জোর দিচ্ছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

সাথী/পরিচয়

শেয়ার করুন