নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পর্কোন্নয়নে দক্ষিণ কোরিয়ায় জাপানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২৩ | ০৬:১৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ মে ২০২৩ | ০৬:১৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
সম্পর্কোন্নয়নে দক্ষিণ কোরিয়ায় জাপানের প্রধানমন্ত্রী

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়ুলের সঙ্গে বৈঠক করতে রোববার (৭ মে) দেশটির রাজধানী সিউলে গেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

উত্তর কোরিয়ার পারমাণবিক হামলার হুমকি এবং চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় দক্ষিণের সঙ্গে সম্পর্ক আরও জোরালো করার অন্যতম লক্ষ্য— জাপানি প্রধানমন্ত্রীর এ সফর।

গত ১২ বছরের মধ্যে এবারই প্রথমবার জাপানের কোনো প্রধানমন্ত্রী দক্ষিণ কোরিয়া গেছেন। এর আগে মার্চে টোকিও যান দক্ষিণের প্রেসিডেন্ট। সামুদ্রিক অঞ্চল ও অন্যান্য বিষয় নিয়ে দুই দেশের মধ্যে কিছু বিরোধ ও বিবাদ রয়েছে। কিন্তু সেগুলো দূরে ঠেলে এখন এক হতে চায় দেশ দু’টি।

দক্ষিণ কোরিয়ার উদ্দেশ্যে বিমানে চড়ার আগে সাংবাদিকদের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলে যান, ‘বিশ্বাসের ওপর ভিত্তি করে গঠিত সম্পর্ক নিয়ে তিনি খোলাখুলি আলোচনা করতে চান।’

তবে জাপানের প্রধানমন্ত্রীর সফর নিয়ে নিজ দেশেই সমালোচনার মুখে পড়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। তার বিরোধীরা বলছেন, জাপানের সঙ্গে সম্পর্কোন্নয়ন করতে গিয়ে নেওয়ার চেয়ে বেশি দিয়ে ফেলেছেন তিনি।

এরমধ্যে একটি বিষয় নিয়ে কোরিয়ানরা ক্ষুব্ধ হয়েছেন— দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট প্রস্তাব দিয়েছেন ১৯১০-১৯৪৫ সাল পর্যন্ত জাপানের ঔপনিবেশিক শাসনামলে যুদ্ধের সময় যেসব শ্রমিক ক্ষতিগ্রস্ত হয়েছিলেন তাদের ক্ষতিপূরণ দেবে কোরিয়ান কোম্পানিগুলো। কিন্তু জাপানি কোম্পানিগুলোকে এ ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। যদিও আদালত নির্দেশ দিয়েছিল জাপানের কোম্পানিগুলোকেও ক্ষতিপূরণ দিতে হবে। – সূত্র: রয়টার্স

নাছরিন/পরিচয়

শেয়ার করুন