নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শতাব্দীর সেরা লড়াই! ৬.১৮ মিলিয়ন ডলারে বিক্রি হলো মোহাম্মদ আলীর সেই চ্যাম্পিয়নশিপ বেল্ট

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২২ | ১২:৩০ অপরাহ্ণ | আপডেট: ২৫ জুলাই ২০২২ | ১২:৩০ অপরাহ্ণ

ফলো করুন-
শতাব্দীর সেরা লড়াই! ৬.১৮ মিলিয়ন ডলারে বিক্রি হলো মোহাম্মদ আলীর সেই চ্যাম্পিয়নশিপ বেল্ট

‘রাম্বল ইন দ্য জাঙ্গল’। তর্ক সাপেক্ষে একে বলা হয় শতাব্দীর সেরা বক্সিং লড়াই। এক ঐতিহাসিক ইভেন্ট। ১৯৭৪ সালে কঙ্গোতে সেই লড়াইয়ে জয় পেয়েছিলেন ‘দ্য গ্রেটেস্ট’ হিসেবে পরিচিত মোহাম্মদ আলী। জর্জ ফোরম্যানকে হারিয়ে জিতে নেয়া মোহাম্মদ আলী’র সেই হেভিওয়েট টাইটেল বেল্ট নিলামে তোলা হয়েছিল। গতকাল সেটি ৬.১৮ মিলিয়ন ডলার বা প্রায় ৫৯ কোটি টাকায় বিক্রি হলো।
মিররের খবরে জানানো হয়েছে, ১৯৭৪ সালের ৩০শে অক্টোবর কঙ্গোর কিনশাসার একটি স্টেডিয়ামে এই ঐতিহাসিক লড়াইটি অনুষ্ঠিত হয়। সে সময় একেবারেই অপ্রতিরোধ্য ছিলেন ফোরম্যান। কিন্তু শেষ পর্যন্ত আলীর বিশেষ ‘রোপ এ ডোপ’ কৌশলের কাছে হার মানতে হয় তাকে। এটিই গত শতকের শ্রেষ্ঠ ইভেন্ট কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। তবে আলী সেদিন প্রমাণ করেছিলেন কেনো তাকে গ্রেটেস্ট বলা হয়।
৩২ বছর পেরিয়ে যাওয়া আলীকে মুখোমুখি হতে হয়েছিল ২৫ বছরের ফোরম্যানের।ওই ম্যাচে তিনি ছিলেন ‘আন্ডারডগ’। তবে শেষ পর্যন্ত অষ্টম রাউন্ডে তার হাতে নকআউট হন ফোরম্যান। সেটি গ্যালারিতে থাকা ৬০ হাজার দর্শক সরাসরি দেখেছিলেন। আর বিশ্বজুড়ে টিভিতে দেখেছিলেন ১০০ কোটিরও বেশি দর্শক। সে সময় টিভিতে সরাসরি সম্প্রচারিত কোনো অনুষ্ঠান সর্বোচ্চসংখ্যক দর্শক দেখার রেকর্ড এটি।
সেই হেভিওয়েট বেল্টটি এবার কিনে নিয়েছেন এনএফএলের দল ইন্ডিয়ানাপলিস কোল্টসের মালিক জিম ইয়ারসে। এ জন্য তাকে খরচ করতে হয়েছে ৬.১৮ মিলিয়ন ডলার। ৬৩ বছরের জিম একজন সংগ্রহকারী, যিনি ঐতিহাসিক এসব স্বীকৃতি সংগ্রহ করেন। আগামি মাসে শিকাগোতে এই বেল্টটি প্রদর্শিত হবে বলেও জানান তিনি। তবে এর আগেও মোহাম্মদ আলী যে পোশাক পরে ১৯৬৫ সালে সনি লিস্টনের সঙ্গে লড়াইয়ে নেমেছিলেন সেটি কিনেছিলেন জিম ইয়ারসে। এ জন্য তাকে ৪ লাখ ডলারের বেশি খরচ করতে হয়েছিল।

শেয়ার করুন