নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধ থামাতে চাইলে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখতে হবে: ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:৫২ পূর্বাহ্ণ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:৫২ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুদ্ধ থামাতে চাইলে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখতে হবে: ন্যাটো

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ

চলমান ইউক্রেন যুদ্ধের অবসান চাইলে দেশটিকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখতে হবে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ। টানা দেড় বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। চলমান এই আগ্রাসনে প্রায় নিয়মিতভাবেই রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন আঘাত হানছে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশটিতে।।

এই পরিস্থিতিতে ইউক্রেনের জরুরিভাবে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন বলে মন্তব্য করেছেন সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ।
গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের জরুরিভাবে গোলাবারুদ, খুচরা যন্ত্রাংশ এবং ইউক্রেনের সেনাবাহিনীর সিস্টেমের রক্ষণাবেক্ষণসহ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন বলে মঙ্গলবার বলেছেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

সামরিক জোট ন্যাটোর এই মহাসচিব বলেছেন, “যদি আমরা যুদ্ধের অবসান চাই, যদি আমরা ন্যায্য ও স্থায়ী শান্তি চাই, তাহলে ইউক্রেনের প্রতি সামরিক সহায়তা অব্যাহত রাখাই সঠিক উপায়।”
তিনি বলেন, “ইউক্রেনের বিভিন্ন ধরনের সহায়তা প্রয়োজন। দেশটির জন্য জরুরিভাবে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন, শুধুমাত্র নতুন ব্যবস্থাই নয়, গোলাবারুদ, রক্ষণাবেক্ষণ, খুচরা যন্ত্রাংশেরও প্রয়োজন…আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনে প্রতিদিন বহু মানুষের জীবন বাঁচাতে সহায়তা করছে এবং আমাদের ইউক্রেনের এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে টিকিয়ে রাখতে হবে।”

অবশ্য মঙ্গলবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া শীত নেমে আসার সাথে সাথে পূর্ব ইউরোপের এই দেশটির গুরুত্বপূর্ণ নানা অবকাঠামো রক্ষা করাও গুরুত্বপূর্ণ।

পররাষ্ট্র দফতরের জ্যেষ্ঠ কর্মকর্তার সেই মন্তব্যের পরই স্টলটেনবার্গ ইউক্রেন নিয়ে তার বক্তব্য দেন। যদিও প্রতি বছর ইউক্রেনে কত রাউন্ড যুদ্ধাস্ত্র ন্যাটো মিত্ররা সরবরাহ করতে পারে, বা ঠিক কখন কিয়েভে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করা হবে তা বলতে অস্বীকার করেন স্টলটেনবার্গ।সূত্র: রয়টার্স

শেয়ার করুন