নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে দুই বছরব্যাপী স্কলারশিপ পেলেন বাংলাদেশের ২০০ শিক্ষার্থী

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২০ আগস্ট ২০২৩ | ০৮:০৪ পূর্বাহ্ণ | আপডেট: ২০ আগস্ট ২০২৩ | ০৮:০৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রে দুই বছরব্যাপী স্কলারশিপ পেলেন বাংলাদেশের ২০০ শিক্ষার্থী

যুক্তরাষ্ট্রে দুই বছরব্যাপী ইংলিশ অ্যাক্সেস মাইক্রো-স্কলারশিপ পেয়েছেন বাংলাদেশের ২০০জন শিক্ষার্থী। দেশটির ডিপার্টমেন্ট অব স্টেট-এর অর্থায়নে পরিচালিত এই স্কলারশিপ। ২০০৪ সালে শুরু হওয়া এই কার্যক্রমে এবার নতুন ব্যাচে অংশ নিবেন এই শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৫ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস এই ২০০ শিক্ষার্থীকে অভিনন্দন জানিয়েছেন। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের স্থানীয় মাদ্রাসা, পাবলিক ও কারিগরি বিদ্যালয়ের ১০০ তরুণী এবং ১০০ যুবক এই জীবন পরিবর্তনকারী কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

এতে সুযোগ পাওয়া শিক্ষার্থীরা ইংরেজি ভাষা, বিশ্লেষণী চিন্তার সামর্থ্য এবং নেতৃত্বের দক্ষতা উন্নয়নের সুযোগ পাবে। এই প্রোগ্রাম বাস্তবায়নে মার্কিন দূতাবাসের সঙ্গে অংশীদারিত্ব করার জন্য ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি সেন্টার এবং জিইআইএসটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনকেও ধন্যবাদ জানিয়েছেন পিটার হাস।

দুই বছরের এই নিবিড় কার্যক্রমে অংশগ্রহণকারী ১৩ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীরা ইংরেজি ভাষায় পারদর্শী হওয়ার পাশাপাশি আমেরিকার সংস্কৃতি সম্পর্কে জানবে এবং বিষয়ভিত্তিক ব্যাখ্যামূলক চিন্তা ও নেতৃত্বের দক্ষতা উন্নয়নের সুযোগ পাবে। এতে অংশ নিয়ে আর্থিকভাবে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর শিক্ষার্থীরা পরবর্তীতে উচ্চশিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রে তুলনামূলকভাবে এগিয়ে যায়।

২০০৪ সালে প্রথম শুরু হয় এই কার্যক্রম। এখন পর্যন্ত ১ হাজার ৫০০ এর বেশি বাংলাদেশি শিক্ষার্থী এতে অংশ নিয়েছেন। বিশ্বের ৮৫টি দেশে এই কার্যক্রমের অধীনে ১ লাখের বেশি প্রাক্তন শিক্ষার্থী আছেন।

যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে আমেরিকা ও বাংলাদেশের জনগণের সম্পর্ক জোরদার করবে এই কার্যক্রম। পাশাপাশি দুইদেশের মধ্যে শিক্ষা ক্ষেত্রে সংযোগ বৃদ্ধিসহ স্থানীয় শিক্ষার গুণগতমান বৃদ্ধি ও উদ্ভাবনী শিক্ষার সুযোগ তৈরির মধ্য দিয়ে বাংলাদেশি তরুণদের ক্ষমতায়ন করবে।

শেয়ার করুন