নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোরগের মদের নেশায় অতিষ্ঠ মালিক !

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৩ | ০১:৩০ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ মার্চ ২০২৩ | ০১:৩০ পূর্বাহ্ণ

ফলো করুন-
মোরগের মদের নেশায় অতিষ্ঠ মালিক !

রীতিমতো অবিশ্বাস্য! ভারতের মহারাষ্ট্রে একটি মোরগ মদ্যপানে আসক্ত হয়ে পড়েছে। বিশ্বাস না হলেও এমনই ঘটনা। মোরগটি এতোটাই মদ্যপানে আসক্ত যে, প্রতিদিন তাকে নির্দিষ্ট ডোজের মদ দেয়া না হলে, সারাদিন মুখে অন্য কিছু তুলবে না। অর্থাৎ, মদ মোরগটির চাই-ই চাই।

ঘটনাটি মহারাষ্ট্রের ভান্ডারা জেলার পিপারি গ্রামে। সেখানের এক খামারি ভাউ কাতোর। যিনি কখনও মদ ছুঁয়েও দেখেননি। অথচ এখন প্রতিদিন মোরগটির জন্য তাকে মদ কিনে আনতে হয়। যা তার জীবনের জন্য অদ্ভূত এক দ্বিধার জন্ম দিয়েছে।

জানা গেছে, ভাউ কাতোরের একটি মোরগ বেশ কিছু দিন ধরে কোন খাবার খেতে চাইছিল না। তারপরে এই নিয়ে এক বন্ধুর সঙ্গে পরামর্শ করেন করেন। সেই বন্ধু কাতোরকে পরামর্শ দেন মোরগটিকে দেশি মদ খাওয়াতে। যেমন কথা তেমনি কাজ।

বাজার থেকে দেশি মদ কিনে আনলেন কাতোর। সেখান থেকে তিনি মোরগকে সামান্য পরিমাণে মদ খেতে দেন। এরপরই ঘটে আশ্চর্য ঘটনা। যে মোরগ এতদিন কিচ্ছু খেতে চাইছিল না, সেই দেশি মদ মিশিয়ে খাবার দিতেই নিমেষের মধ্যে খাবার শেষ করে দেয়।

বিষয়টি দেখে অবাক হন খামার মালিক কাতোর। এরপর থেকে তিনি নিয়ম করে খাবারের সঙ্গে দেশি মদ মিশিয়ে দিতে থাকেন। তিনি বলেন, বন্ধুর সেই পরামর্শ যেন জাদুর মতো কাজ শুরু করেছিলো। আমি তাকে মহুয়া জাতীয় মদ মিশিয়ে খাবার দিয়ছিলাম।

তিনি আরও বলেন, পুরো খাবার নিমিষেই খেয়ে নিলো মোরগটি। কিন্তু সেই কৌশলটি যে পরে মোরগের অভ্যাসে পরিণত হবে সেটা কল্পনাও করতে পারিনি। মোরগটি ধীরে ধীরে মদে আসক্ত হয়ে পড়ে। এতোটাই তার আসক্তি যে, মদ না মেশালে সে কিছুই খেতো না।

এখন ওই মোরগকে নিয়ম করে মদ দিতে হয়। যেদিন মদ দেওয়া হবে না, সেদিন দানাপানিও ছুঁয়ে দেখবে না মোরগটি। তিনি জানান, তাই বাধ্য হয়েই দেশি মদ খাওয়াতে হয় মোরগটিকে। দেশি মদ না পেলে দিতে হয় বিদেশি মদ। এ জন্য প্রতি মাসে তাঁর খরচ হচ্ছে দু’হাজার টাকা।

ওই মোরগের এমন নেশা ছাড়াতে এবার দুশ্চিন্তায় পড়েছেন ভাউ কাতোর। এই জন্য তিনি যোগাযোগ করেন এক পশু চিকিৎসকের সঙ্গেও। চিকিৎসক পরামর্শ দিয়েছেন, মোরগকে ভিটামিন ট্যাবলেট খাওয়াতে হবে। যার গন্ধ অনেকটাই মদের মতোই।

শেয়ার করুন