নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির সফর ঘিরে যুক্তরাষ্ট্রে ব্যাপক আয়োজন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৩ | ০৩:০৬ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ জুন ২০২৩ | ০৩:০৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
মোদির সফর ঘিরে যুক্তরাষ্ট্রে ব্যাপক আয়োজন

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী মোদি। ফাইল ফটো

চলতি মাসের ২২ তারিখে মার্কিন যুক্তরাষ্ট্র সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই সফর ঘিরে যুক্তরাষ্ট্রে ব্যাপক আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যুক্তরাষ্ট্র মোদিকে স্বাগত জানাতে ২১ বার গান স্যালুট দেওয়া হবে।

সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়েছে, আগামী ২২ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। সেখানে নরেন্দ্র মোদিকে স্বাগত জানাতে ২১ বার গান স্যালুট দেওয়া হবে। এর আগে ২০১৪ সালে নেপাল সফরে এভাবেই মোদিকে স্বাগত জানানো হয়েছিল।

জুনের ২১ থেকে ২৪ তারিখ পর্যন্ত এই সফরে দ্বিতীয়বারের জন্য মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী। সেই সফরের আগেই ভারত ও মোদি স্তুতি শোনা যাচ্ছে শীর্ষ মার্কিন কর্তাদের মুখে। যার মধ্যে অন্যতম হোয়াইট হাউসের ইন্দো-প্যাসিফিক বিষয়ক সমন্বয়কারী পদে থাকা কার্ট ক্যাম্পবেল। মোদির প্রশংসা করেছেন মার্কিন নিরাপত্তা পরিষদের সমন্বয়কারী জন কারবিও।

সোমবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে জন কারবি বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানাতে উৎসুক যুক্তরাষ্ট্র। প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোয়াড জোটে ভারত ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুবই ভাল।’ ভারতীয় বিশ্লেষকদের মতে, কৌশলী শব্দচয়নের নেপথ্যে বাইডেন প্রশাসনের চীন উদ্বেগ লুকিয়ে রয়েছে। বিশেষ করে, ইন্দো-প্যাসিফিক বা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের অবস্থানে ওয়াশিংটন যে সিদুঁরে মেঘ দেখছে তা স্পষ্ট।

মূলত চীনকে নজরে রেখেই একজোট হয়েছে কোয়াডের চার দেশ। মার্চে দিল্লিতে জি-২০ বৈঠকের ফাঁকে আলোচনায় বসেন কোয়াডের পররাষ্ট্রমন্ত্রীরা। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকরের তত্ত্বাবধানে ওই বৈঠকে অংশ নেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এক যৌথ বিবৃতিতে তারা জানায়, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্বাধীনতা বজায় রাখতে বদ্ধপরিকর কোয়াড। সূত্র : ঢাকা মেইল

সাথী/পরিচয়

শেয়ার করুন