নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মুগ ডালের সবজি খিচুড়ি!!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৩ | ১১:৩৫ অপরাহ্ণ | আপডেট: ২৪ মার্চ ২০২৩ | ১১:৩৫ অপরাহ্ণ

ফলো করুন-
মুগ ডালের সবজি খিচুড়ি!!

একটু ভিন্ন স্বাদের খাবার খেতে সকলেই চান। বিশেষ করে এমন খাবার যা শীতটাকে একটু দূরে রাখতে পারে। এর পাশাপাশি স্বাস্থ্যকর হলে তো কথাই নেই। তাই আজকে শিখে নিন স্বাস্থ্যকর একটি খাবার ‘মুগ ডালের সবজি খিচুড়ি’।

উপকরনঃ আধা কেজি চাল, আধা কেজি মুগ ডাল, গাজর, আলু, শিম, ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি সবজি মাঝারি আকারের কুচি ২ কাপ পরিমাণে। ৩/৪ টি পেঁয়াজ কুচি, ৬/৭ টি মরিচ ফালি (ঝাল বুঝে), তেজপাতা ২ টি, ৩/৪ টি এলাচ, ৩/৪ টি লবঙ্গ, ২ টি ১ ইঞ্চি পরিমাণে দারুচিনি, ২ চা চামচ আদা-রসুন বাটা, লবণ স্বাদমতো, তেল ৪ টেবিল চামচ, আধা চা চামচ হলুদগুঁড়ো, আধা চা চামচ জিরা, ১ চা চামচ ঘি, ২/৩ টি শুকনো মরিচ

প্রণালী: চাল ডাল একসাথে মিশিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন।এবারে একটি প্যানে ৩ টেবিল চামচ তেল গরম করে এতে পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে নিন। এরপর এতে দিন আদা-রসুন বাটা। এরপর একে একে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, হলুদগুঁড়ো, মরিচ ফালি ও লবণ দিয়ে ভালো করে মসলা কষে নিন। মসলা কষা হয়ে এলে এতে চাল-ডাল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবং ২-৩ মিনিট নেড়ে ভাজতে থাকুন। এরপর এতে সবজি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর পরিমাণমতো পানি দিয়ে চুলার আঁচ বাড়িয়ে রান্না করতে থাকুন। খিচুড়ি একটু নরম হবে। এবং সেদ্ধ হয়ে এলে চুলার আঁচ একেবারে কমিয়ে দিন।একটি কড়াইয়ে ১ টেবিল চামচ তেল ও ১ টেবিল চামচ ঘি দিয়ে গরম করে এতে জিরা দিয়ে দিন। খানিকক্ষণ ভেজে এতে দিন শুকনো মরিচ। এই মিশ্রণটুকু খিচুড়ির ওপর ঢেলে দিন। ও ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। এরপর চুলা থেকে নামিয়ে গরম গরম মজা নিন এই সুস্বাদু খিচুড়ির।

সুমি/পরিচয়

শেয়ার করুন