নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমধ্যসাগর থেকে ৮৫ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩ | ১২:০৩ পূর্বাহ্ণ | আপডেট: ০৯ মার্চ ২০২৩ | ১২:১৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভূমধ্যসাগর থেকে ৮৫ অভিবাসী উদ্ধার

ভূমধ্যসাগর থেকে জিও ব্যারেন্টসের জাহাজ ৮৫ অভিবাসীকে উদ্ধার করেছে। গত রবি ও সোমবার ভোরে ভূমধ্যসাগরে তাদের উদ্ধার করা হয়। উদ্ধার ব্যক্তিদের মানবিক চিকিৎসা সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারের (এমএসএফ) কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। তবে অভিবাসীদের জাতীয়তা সম্পর্কে এখনো স্পষ্টভাবে কিছু জানা যায়নি। ইতালিয়ান সংবাদমাধ্যম এএনএসএ থেকে এসব তখ্য জানা গেছে।

এমএসএফ জানায়, লিবিয়া উপকূলের কাছে আন্তর্জাতিক জলসীমায় ডুবে গিয়েছিল নৌকাটি। জিও ব্যারেন্টস অনুসন্ধান ও উদ্ধারকারী জাহাজে থাকা দলটি ৪১ জনকে উদ্ধার করে। এরপর ইতালি কর্তৃপক্ষের অনুরোধে পরে জিও ব্যারেন্টস আরও ৪৪ জনকে সেই জাহাজে জায়গা দেয়। প্রথমে একটি বাণিজ্যিক জাহাজ এই ৪৪ অভিবাসীকে উদ্ধার করেছিল। এরপর জিও ব্যারেন্টস ইতালির নির্দেশে ট্যারান্টোর দক্ষিণ বন্দরে যাত্রা করবে, যেখানে পৌঁছাতে প্রায় দুই দিন লাগবে।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২২ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রায় এক লাখ চার হাজার অভিবাসী নৌকায় চেপে সে দেশে পৌঁছেছিল। তাদের মধ্যে অনেকে নিজেরাই নৌকা নিয়ে এসেছেন। বিপজ্জনক সমুদ্রপথে লিবিয়া, তিউনিসিয়া হয়ে ইতালি পৌঁছেছেন তারা। ভূমধ্যসাগরে বেসরকারি সংস্থার বিভিন্ন জাহাজের উদ্ধার অভিযান নিয়ে নতুন এক ডিক্রি জারি করেছে ইতালি। ডিক্রিতে বলা হয়, কোনো উদ্ধারকারী জাহাজ একই সময়ে সমুদ্রে একবারের বেশি অভিযান পরিচালনা করতে পারবে না। একবার উদ্ধার কার্যক্রম শেষ হলে সাগরে নতুন কোনো নতুন উদ্ধার অভিযানে না গিয়ে প্রথমে জাহাজটিকে নির্ধারিত বন্দরে ভিড়তে হবে।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন