নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূত বাংলাদেশ স্থায়ী এসকর্ট সুবিধা ফিরে পাচ্ছেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এখনো নয়

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৩ | ১১:১৫ অপরাহ্ণ | আপডেট: ২৭ মে ২০২৩ | ১১:১৫ অপরাহ্ণ

ফলো করুন-
ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূত বাংলাদেশ স্থায়ী এসকর্ট সুবিধা ফিরে পাচ্ছেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এখনো নয়

ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূত স্থায়ী পুলিশ এসকর্ট সুবিধা ফিরে পাচ্ছেন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। দায়িত্বশীল একাধিক সূত্রে মানবজমিন জানতে পেরেছে এ সম্পর্কিত ফাইল ও মোবাইল বার্তা চালাচালির পর আপাতত দুটি দেশকে এই সুবিধা দেয়ার সিদ্ধান্ত হয়েছে।
গত ১৪ই মে এক আকস্মিক সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূতদের স্থায়ী এসকর্ট সুবিধা প্রত্যাহার করে নেয়া হয়। ঐদিন সকাল ৬টার দিকে পুলিশের তরফে মার্কিন দূতাবাসকে জানানো হয়, আজ থেকে রাষ্ট্রদূত পুলিশের এসকর্ট সুবিধা পাবেন না। অন্যান্য দূতাবাসকেও পর্যায়ক্রমে এই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়। এনিয়ে ব্যাপক প্রতিক্রিয়া হয়।

সরকারের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সংবাদমাধ্যমকে জানান, লোকবল সংকটের কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তারা চাইলে পুলিশের পরিবর্তে আনসার নিতে পারেন। এই যখন অবস্থা, তখন সরকার ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূতের এসকর্ট সুবিধা ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ সম্পর্কে ঢাকা মহানগর পুলিশের ডিপ্লোমেটিক সিকিউরিটি জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার ইয়াসমীন সাইকা পাশা বলেন, এটি একেবারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত। প্রক্রিয়া চলছে। কোনো কিছু লিখিত আকারে পাইনি। কর্তৃপক্ষ যেভাবে নির্দেশনা দিবেন আমরা সেভাবে কাজ করবো। সুত্র মানবজমিন

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন