নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাকটেরিয়া দূষণ : ৫ লাখেরও বেশি করোনা টেস্ট বাতিল যুক্তরাষ্ট্রে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৩ | ০১:৪৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ মে ২০২৩ | ০১:৪৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
ব্যাকটেরিয়া দূষণ : ৫ লাখেরও বেশি করোনা টেস্ট বাতিল যুক্তরাষ্ট্রে

করোনা টেস্টের জন্য সংগৃহীত নমুনায় ব্যাকটেরিয়ার উপস্থিতির কারণে ৫ লাখেরও বেশি করোনা টেস্ট বাতিল করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। শনিবার এফডিএর এ সংক্রান্ত এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বিবিসি।

এফডিএর বিবৃতিতে বলা হয়েছে, ‘কোভিড-১৯ অ্যাট-হোম টেস্ট’ প্রকল্পের আওতায় করোনায় আক্রান্ত বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা হয়েছিল এসব নমুনা। সংগ্রহের জন্য যেসব উপকরণ ব্যবহার করা হয়েছিল, সেগুলোর মাধ্যমেই এসব নমুনায় ব্যকটেরিয়ার দূষণ ঘটেছে। দূষিত নমুনাগুলোতে এনটেরোকোকাস, এনটেরোব্যাকটের, ক্লেবসিয়েল্লা ও সেরিয়াটিয়া ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে বলে জানিয়েছে এফডিএ।

‘কোভিড রোগীর নমুনায় ব্যাকটেরিয়ার উপস্থিতি একদিকে যেমন সেই নমুনা পরীক্ষকদের জন্য ঝুঁকি ‍সৃষ্টি করে,তেমনি পরীক্ষার ফলাফলেও ভুল তথ্য প্রদানের আশঙ্কা তৈরি করে। এই কারণে যেসব নমুনায় ব্যাকটেরিয়ার দূষণ ঘটেছে— সেগুলো ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়েছে,’ বলা হয়েছে এফডিএর বিবৃতিতে।

এফডিএর কোভিড-১৯ অ্যাট হোম টেস্ট প্রকল্পে সহায়ক প্রতিষ্ঠান হিসেবে যুক্ত আছে এসডি বায়োসেন্সর, রোশেসহ কয়েকটি ওষুধ কোম্পানি। এসডি বায়োসেন্সরের মুখপাত্র এভি বেইক বিবিসির মার্কিন অংশীদার সংবাদমাধ্যম সিবিএসকে বলেন, ‘মূল সমস্যাটি করেছে আমাদের এক (পরীক্ষার উপকরণ) সরবরাহকারী। যতগুলো কিট ওই প্রতিষ্ঠানটি পাঠিয়েছে সেসবের প্রত্যেকটিতে ব্যাকটেরিয়ার উপস্থিতি লক্ষ্য করা গেছে।’

‘আমরা ওই সরবরাহকরীর কাছ থেকে আর কখনও কোনো কাঁচামালের চালান আনব না বলে সিদ্ধান্ত নিয়েছি এবং ভবিষ্যতে যেন এ ধরনের বিড়ম্বণা না হয়, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার চেষ্টা করছি,’ সিবিএসকে বলেন এভি।

শেয়ার করুন