নিউইয়র্ক     রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনের শিক্ষার্থীদের ঋণ মওকুফ আটকে দিল সুপ্রিম কোর্ট

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৩ | ১১:৪৬ অপরাহ্ণ | আপডেট: ০৪ জুলাই ২০২৩ | ১২:০৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাইডেনের শিক্ষার্থীদের ঋণ মওকুফ আটকে দিল সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা দেওয়া শিক্ষার্থীদের জন্য শিক্ষা ঋণ মওকুফের সিদ্ধান্ত আটকে দিলেন দেশটির সুপ্রিম কোর্ট। গত ৩০ জুন শুক্রবার যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট এ রায় দেয়। বাইডেনের এ পরিকল্পনার লক্ষ্য ছিল একজন শিক্ষার্থী ঋণের ২০ হাজার ডলার পর্যন্ত মওকুফ পাবেন। যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস ৬-৩ ব্যবধানে সংগরিষ্ঠতার ভিত্তিতে এ স্থগিতাদেশ দেন।

সিএনবিসি ও গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, কয়েক দশক ধরেই যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা খাতের শিক্ষার্থীরা ঋণগ্রস্ত হয়ে পড়েছিলেন। এ জন্য শিক্ষার্থীরা ঋণ মওকুফের দাবি জানিয়ে আসছিলেন। তাদের দাবির পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের নেওয়া ঋণের অন্তত ১০ হাজার ডলার মওকুফের ঘোষণা দিয়েছিলেন।

বাইডেনের এ সিদ্ধান্ত প্রশংসাও পেয়েছিল।বাইডেনের পরিকল্পনা অনুসারে, নিম্ন আয়ের পরিবারের অনুদানপ্রাপ্ত শিক্ষার্থীরা ২০ হাজার ডলারের ঋণ মওকুফ পাবেন। আর যারা ওই অনুদান পাননি, তারা ১০ হাজার ডলার ঋণ মওকুফের সুবিধা পাবেন। তবে এখানে একটি শর্তযুক্ত করে দেওয়া হয়েছে। এতে বলা হয়, এ সুবিধা তারাই পাবেন, যাদের বার্ষিক আয় ১ লাখ ২৫ হাজার ডলারের কম।

শেয়ার করুন