নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিনের সঙ্গে বৈঠকে করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:২৩ পূর্বাহ্ণ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ | ০৯:২৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
পুতিনের সঙ্গে বৈঠকে করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে সেন্ট পিটার্সবার্গে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বুধবার তিনি পুতিনের সঙ্গে আলোচনায় বসবেন বলে জানিয়েছে ক্রেমলিন। খবর এএফপির।

মস্কো এবং বেইজিংয়ের মধ্যে উচ্চ-স্তরের যোগাযোগের জন্য শীর্ষ চীনা কূটনীতিক চার দিনের সফরে রাশিয়ায় এসেছেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘আজ (বুধবার) পুতিন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে স্বাগত জানাবেন।’

ইউক্রেন আক্রমণ শুরু করার পর থেকে চীনের সঙ্গে সম্পর্ক গভীর করার চেষ্টা করছে ক্রেমলিন। মস্কোকে গুরুত্বপূর্ণ কূটনৈতিক এবং আর্থিক সুবিধা দেওয়ার প্রচেষ্টায় ইউক্রেন সংঘাতে নিরপেক্ষ পক্ষ হিসেবে নিজের অবস্থান বজায় রেখে আসছে চীন।

ওয়াং ই সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে দেখা করেছেন। চীনা সংবাদমাধ্যম অনুসারে, ওয়াং ইউক্রেন সংঘাতের বিষয়ে বেইজিংয়ের অবস্থানের কাগজটি পুনর্ব্যক্ত করেছেন, যা শান্তি আলোচনার আহ্বান জানিয়েছিল কিন্তু এই বছরের শুরুতে এটি প্রকাশ করার সময় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর কারণে সংশয় দেখা দেয়।

রাশিয়া এবং চীন প্রায়ই তাদের ‘সীমাহীন’ অংশীদারিত্ব এবং অর্থনৈতিক ও সামরিক সহযোগিতার কথা বলে আসছে। মার্চ মাসে চীনের নেতা শি জিনপিং মস্কোতে একটি রাষ্ট্রীয় সফর করেছিলেন, যেখানে তিনি এবং পুতিন পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে ঐক্যবদ্ধ ফ্রন্ট প্রদর্শন করতে চেয়েছিলেন।

শেয়ার করুন