নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিএসজি কোচ বরখাস্ত, স্থলাভিষিক্ত হচ্ছেন যিনি

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০২৩ | ০১:১০ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ জুন ২০২৩ | ০১:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
পিএসজি কোচ বরখাস্ত, স্থলাভিষিক্ত হচ্ছেন যিনি

পিএসজিতে নিজের শেষটা আগেই দেখে ফেলেছিলেন কোচ ক্রিস্তফ গালতিয়ে। কিন্তু তবুও আরেকটি নতুন সুযোগ পেতে চেয়েছিলেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপেদের এই কোচ। কিন্তু সেই চাওয়া আর পূরণ হলো না। তাকে বরখাস্ত করেছে প্যারিসিয়ান জায়ান্টরা। তার রিপ্লেসমেন্ট হিসেবে সাবেক বায়ার্ন মিউনিখ কোচ জুলিয়ান নাগালসম্যানের নাম শোনা যাচ্ছে।

ফরাসি সংবাদমাধ্যম ‌‘লা প্যারিসিয়েন’ বলছে, পিএসজির ক্রীড়া পরামর্শক লুইস ক্যাম্পোস মঙ্গলবার সকালেই গালতিয়েকে ক্লাবের সিদ্ধান্ত জানিয়েছেন। তখন বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। সদ্য সমাপ্ত মৌসুমের প্রায় পুরোটা জুড়েই হট সিটে ছিলেন গালতিয়ে। যেকোনো মুহূর্তেই পদ যেতে পারে, এই আশঙ্কা নিয়েই তিনি পুরো মৌসুম কাটিয়েছেন। ২০২২-২৩ মৌসুমের লিগ ওয়ান শিরোপা জিতলেও সেই পরিস্থিতি বদলে যায়নি। কারণ চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো বায়ার্নের কাছে হেরে বিদায়ের পরই তীব্র সমালোচনার মুখে পড়েন গালতিয়ে।

২০১১ সালে ফরাসি ক্লাবটির দায়িত্বে কাতারি মালিক আসার পর ৭ম স্থায়ী কোচ হিসেবে কাজ করেছিলেন গালতিয়ে। গত গ্রীষ্মের চুক্তিতে তার মেয়াদ ধরা হয়েছিল দুই বছর। কিন্তু তার আগেই তাকে বিদায় নিতে হচ্ছে। মূলত ডাগআউটে মেসি, নেইমার ও এমবাপের মতো তারকা ফুটবলার থাকা স্বত্ত্বেও ইউরোপে আশানুরূপ সাফল্য না পাওয়াই কাল হলো গালতিয়ের। এছাড়া গত এপ্রিলে নিসে ক্লাবের উত্থাপিত বর্ণবাদের অভিযোগের পর ধীরে ধীরে তার প্রতি ক্লাব মালিকের আস্থা কমতে থাকে।

ফরাসি সংবাদমাধ্যম ফুট মার্কাতো বলছে, পিএসজি কর্তৃপক্ষের সঙ্গে ইতোমধ্যে জার্মান কোচ নাগালসম্যানের সঙ্গে আলোচনা চলছে। মৌসুমের মাঝপথে হুট করেই কোনো আলোচনা ছাড়া তাকে ছাটাই করে দেয় বায়ার্ন। অথচ তার অধীনে দুর্দান্ত খেলছিল বাভারিয়ানরা। তার স্থলাভিষিক্ত করা হয় সাবেক পিএসজি কোচ থমাস টুখেলকে। এরপর বায়ার্নের স্বাভাবিক পারফরম্যান্স মিইয়ে যেতে থাকে। একের পর এক শিরোপা খুইয়ে শেষমেষ তারা বুন্দেসলিগার ট্রফি আসে স্বান্তনা হিসেবে।

এদিকে, মরিসিও পচেত্তিনোর বদলি হিসেবে ২০২২ সালে ২ বছরের চুক্তিতে পিএসজির ডাগআউটের দায়িত্ব পেয়েছিলেন গালতিয়ের। সদ্য শেষ হওয়া মৌসুমে ৫৬ বছর বয়সী কোচ দলকে লিগ চ্যাম্পিয়ন করেছেন। কিন্তু যে উদ্দেশে তাকে দায়িত্ব দিয়েছিল ক্লাব, তা পূরণ করতে না পারায় চাকরি হারালেন নেইমার-এমবাপেদের কোচ। চ্যাম্পিয়ন্স লিগে আবারও ব্যর্থতার পরিচয় দেওয়ায় ফরাসি কোচ মেয়াদের আগেই বরখাস্ত হলেন। সূত্র : ঢাকা পোষ্ট

শেয়ার করুন